মেইন ম্যেনু

হাঙ্গেরির সীমান্ত বন্ধের পর স্লোভেনিয়ায় কয়েক হাজার অভিবাসীর প্রবেশ

হাঙ্গেরি সীমান্ত বন্ধ করে দেওয়ার পর ক্রোয়েশিয়া থেকে স্লোভেনিয়া পাড়ি দিচ্ছে হাজার হাজার অভিবাসী। জাতিসংঘ শরণার্থী সংস্থা জানায়, স্লোভেনিয়াতে এখন পর্যন্ত প্রায় ৪,০০০ অভিবাসী পৌঁছেছে। বেশিরভাগই জার্মানি, অস্ট্রিয়া এবং অন্যান্য দেশে যাওয়ার লক্ষ্যে যাত্রা শুরু করেছে।

স্লোভেনিয়া প্রধানমন্ত্রী মিরো সিরার জানান, এত বেশি সংখ্যক বহিরাগত মানুষের প্রবেশ ঠিক রাখতে নিয়োজিত পুলিশকে সহায়তায় সেনা মোতায়েন করা হয়েছে। তিনি বলেন, অস্ট্রিয়া এবং জার্মানি যতক্ষণ তাদের সীমান্ত উন্মুক্ত রাখবে ততক্ষণ স্লোভেনিয়া অভিবাসীদের দেশটিতে প্রবেশ করতে দেবে।

শরণার্থীরা যাতে গ্রিসে ঢুকতে না পারে সেজন্য হাঙ্গেরি চেয়েছিল যেন ইউরোপীয় ইউনিয়ন সীমান্তে নিরাপত্তা বাহিনী পাঠায়। কিন্তু এই বিষয়ে ইউরোপীয় নেতারা শুক্রবার একমত হতে না পারায় হাঙ্গেরি তাদের সীমান্ত বন্ধ করে দেয়।

এর আগে তুরস্ক জানিয়েছে শরণার্থীদের বিষয়ে ইউরোপীয় নেতারা দেশটির সাথে একটি যৌথ পরিকল্পনা গ্রহণের জন্য একমত হলেও সেটি চূড়ান্ত হয়নি। শরণার্থীদের আশ্রয় দেবার ব্যাপারে তুরস্ক যদি বড় ভূমিকা নেয় তাহলে তার বিনিময়ে দেশটিকে কিছু সুবিধা দেবার বিষয়ে একমত হয়েছিলেন ইউরোপীয় নেতারা।

বিবিসি এক প্রতিবেদনে জানায়, চলতি বছর সাগরপথে প্রায় ৬ লাখ অভিবাসী ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোতে পৌঁছেছে। আর ঝুঁকি নিয়ে পারাপারের সময় প্রাণ হারিয়েছে ৩ হাজারেরও বেশি মানুষ।

সূত্র: বিবিসি নিউজ






মন্তব্য চালু নেই