মেইন ম্যেনু

হাজিদের নিরাপত্তায় মক্কায় নতুন ব্যবস্থার পরিকল্পনা!

হজ ও ওমরাহ পালনকারীদের ভিড় ও নিরাপত্তা ব্যবস্থাপনায় সৌদি আরবের মক্কার মসজিদ আল-হারামে আধুনিক ব্যবস্থাপনার পরিকল্পনা গ্রহণ করা হচ্ছে।

দেশটির সরকারের শীর্ষ এক কর্মকর্তার বরাত দিয়ে আরব নিউজের এক প্রতিবেদনে বলা হয়, নতুন এ ব্যবস্থাপনায় পুরো মসজিদ প্রাঙ্গণ বিশেষ ক্যামেরার মাধ্যমে নজরদারিতে আনা হবে।

দেশটির হজ ও ওমরাহ নিরাপত্তা পরিষেবা বিভাগের পরিচালক কর্নেল বদর বিন সৌদ আল-সৌদ বলেছেন,উত্থাপিত এই ব্যবস্থাপনার পরিকল্পনা গ্রহণে সহযোগিতা করছে উম্মে আল-কারা বিশ্ববিদ্যালয়।

নতুন নিরাপত্তা ব্যবস্থাপনার পরিকল্পনা বিষয়ে কর্নেল বদর বলেন, সমস্যা সমাধানে সমন্বিত উদ্যোগের এটি একটি অংশ। গ্র্যান্ড মসজিদ প্রাঙ্গণের ভিড় ও নিরাপত্তা ব্যবস্থাপনায় হজ ও নিরাপত্তাকর্মীরা যাতে আরো ভালোভাবে কাজ করতে পারেন, সে জন্য এই পরিকল্পনা নেওয়া হচ্ছে। এ ক্ষেত্রে ৫০টি ক্যামেরা ব্যবহার করা হবে। এর মাধ্যমে পুরো মসজিদ প্রাঙ্গণ নজরদারিতে আনা হবে।

প্রতিবেদনে বলা হয়, গ্র্যান্ড মসজিদের নিরাপত্তায় নতুন এই ব্যবস্থাপনা কার্যকরে দায়িত্ব পালন করবে হজ ও ওমরাহ নিরাপত্তা পরিসেবা বিভাগের সহকারী পরিচালক মেজর সৌদ আল-খালেয়ি। তাঁর সঙ্গে থাকবেন হজ ও ওমরার জন্য বিশেষ দায়িত্বে থাকা কমান্ডার মোহাম্মদ আল-শরীফ।

উম্মে আল-কারা বিশ্ববিদ্যালয়ের গবেষণা দলের প্রধান আনাস বাসালামাহ বলেন, উত্থাপিত পরিকল্পনা বাস্তবায়ন হলে গ্র্যান্ড মসজিদ প্রাঙ্গণে হজ ও ওমরাহ পালনকারীদের বিশেষভাবে নজরে রাখা যাবে। এতে নিরাপত্তাব্যবস্থা আরো জোরদার হবে।






মন্তব্য চালু নেই