মেইন ম্যেনু

হাতকে দূরে রাখুন মাংসের দূর্গন্ধ থেকে

ঈদ-উল-আজহা বা কোরবানীর ঈদ সবার মনে ত্যাগ, মুক্তি, আনন্দ ও শান্তির বারতা বয়ে আনলেও ঈদ-উল-ফিতরের তুলনায় এই ঈদে হাতের কাজ একটু বেশিই থাকে। বিশেষ করে কয়েক মণ মাংস আর নানারকম রান্না-বান্না ও সাফ-সাফাইয়ের পর হাতের অবস্থা সত্যিই দেখবার মতন হয়। নানা রকম দূর্গন্ধ, বিশেষ করে মাংস ও রক্তের গন্ধ হাত থেকে যেন উঠতেই চায়না। কিন্তু এবারের ঈদে আর এই দূর্গন্ধজনিত সমস্যা আর নয়! চলুন জেনে নিই কী করে হাতে লেগে থাকা খাবার, রক্ত ও অন্যান্য দূর্গন্ধকে সহজেই দূর করতে পারবেন এই কোরবানীর ঈদে।

১. ব্যবহার করুন স্পিরিট

প্রথমটায় সাবান আর পানি দিয়ে হাতের দূর্গন্ধ দূর করার চেষ্টা করে দেখতে পারেন আপনি। তবে তাতে যদি কাজ না হয় তাহলে হাতকে স্পিরিট দিয়ে ধুয়ে নিন একবার। দূর্গন্ধ চলে যাবে। তবে এতকিছুর পরেও যদি আপনার দূর্গন্ধ আপনার হাতের পিছু না ছাড়ে তাহলে খানিকটা পানিয়ে নিয়ে সেটাকে হালকা গরম করুন। গরম পানিতে লবন গুলে দিন আর সেটার ভেতরে হাত ঢুবিয়ে রাখুন। ব্যস! দেখুন কী চমত্কারভাবে আপনার হাতের দূগন্ধ চলে গিয়েছে।

২. স্টেইনলেস স্টিলের ব্যবহার

আপনার রান্নাঘরের বেসিনটি কি স্টেইনলেস স্টিলের তৈরি? তাহলে হাতে লেগে থাকা পেঁয়াজের দূর্গন্ধ দূর করতে বেসিনের স্টেইনলেস স্টিলের সাথে নিজের হাত ঘষুন। তারপর হাতকে সাধারণ পানি আর সাবান দিয়ে ধুয়ে নিন। দেখবেন দূর্গন্ধ উধাও হয়ে গিয়েছে। তবে স্টেইনলেস স্টিলের বেসিন যদি ন পান তাহলে স্টেইনলেস স্টিল দিয়ে তৈরি চামচ বা থালা-বাসনও ব্যবহার করতে পারেন আপনি।

৩. কফি বীন

রান্না করতে গেলে হলুদ, মরিচ, রসুন, মাংসসহ নানারকম উপাদানের নানারকম গন্ধ হাতে এসে লাগবেই। আর সেটা যদি হয় কোরবানী ঈদের রান্না তাহলে তো আর কোন কথাই নেই। কী করবেন এই সব গন্ধকে হাত থেকে দূরে তাড়ানোর জন্যে? কিচ্ছু না। কেবল খানিকটা কফির গুড়ো নিন আর সেটা দুই হাত দিয়ে ঘষুন। কফি বীনের তেল খুব তাড়াতাড়ি দূর করতে সাহায্য করবে আপনার হাতের দূর্গন্ধ।

৪. লেবুর রস ও ভিনেগার

প্রাকৃতিক উপায়ে যদি হাতের যে কোন দূর্গন্ধকে তাড়াতে চান আপনি তাহলে খানিকটা লেবুর রস নিয়ে সেটাকে দু হাতের তালু দিয়ে ঘষতে থাকুন। চাইলে খানিকটা পানিও সাথে মিশিয়ে নিতে পারেন আপনি। তবে লেবুর রস না থাকলে ভিনেগারের সাহায্য নিতে পারেন। ব্যবহার করতে পারেন বেকিং সোডাও।






মন্তব্য চালু নেই