মেইন ম্যেনু

হাতের লেখা ভালো করুন এক মিনিটের ছোট একটি কৌশলে

সুন্দর ঝকঝকে হাতের লেখা কার না ভালো লাগে, বলুন? তবে সুন্দর হাতের লেখা পাওয়া সহজ কিছু নয়। এর জন্য প্রয়োজন অনুশীলন এবং চেষ্টা। শিক্ষাজীবনে লেখার অভ্যাস থাকলেও চাকরিজীবনে লেখা হয়ে উঠে না, আর অনুশীলন সে তো অনেক দূরের ব্যাপার। বিশেষ করে ডিজিটাল এই যুগে হাতে কিছু লেখা হয় না বললেই চলে। যার ফলে হাতের লেখা দিন দিন খারাপ হতে থাকে।

২০১৩ সালে এক জরিপে দেখা গেছে যে, আমেরিকায় প্রতি মাসে গড়ে ৪,৭৩৫ শুধু টেক্সট মেসেজ করা হয়! এর মধ্যে ১৮ থেকে ২৪ বছর বয়সীরা প্রতিদিন প্রায় ৬৭টি মেসেজ করেন! এই থেকে বুঝা যায়, হাতে লেখার চেয়ে টাইপিং-এ মানুষ বেশি নির্ভরশীল হয়ে পড়ছে। নিয়মিত না লেখার কারণে হাতের লেখা দিন দিন খারাপ হয়ে যায়। একটা সময়ে নিজের লেখা নিজের কাছেই অপরিচিত হয়ে উঠে। একটি কৌশল আর একটুখানি অধ্যাবসায় দিতে পারে এই সমস্যা থেকে মুক্তি।

অধিকাংশ মানুষ লেখার ক্ষেত্রে শুধু হাতের আঙ্গুল ব্যবহার করে থাকেন। কিন্তু আঙ্গুলের পাশিপাশি হাতের কব্জি এবং সম্পূর্ণ হাতটি প্রতিটি অক্ষর লেখার কাজে ব্যবহার করুন। দেখবেন তখন লেখা সুন্দর সহজ এবং সাবলীল হয়ে উঠছে।

এর শুরুটা করতে পারেন বাতাসে লিখে। বাতাসে অক্ষর লেখা অনুশলীন করা শুরু করুন। লক্ষ্য করবেন আপনি যখন বাতাসে লিখছেন আপনার সম্পূর্ণ হাত লেখার কাজে যুক্ত হচ্ছে। কাগজে লেখার সময় একই কাজটি করুন। ধীরে ধীরে আঙ্গুলের সাথে সম্পূর্ণ হাত ব্যবহার করে অক্ষর লিখুন।

এইভাবে লেখায় অভ্যস্ত হতে কিছু সময় লাগবে। তবে একবার অভ্যস্ত হয়ে পড়লে এই পদ্ধতিতে লেখা আর কষ্টকর হবে না। শুধু আঙ্গুল নয় সম্পূর্ণ হাত ব্যবহার করে আপনি লিখতে পারবেন। আর আপনার খারাপ লেখাও সুন্দর হয়ে উঠবে।

সূত্র: রিডার্স ডাইজেস্ট






মন্তব্য চালু নেই