মেইন ম্যেনু

হাত ধুতে হবে বস্তীর শিশুদেরও

বিধান মুখার্জী, গণ বিশ্ববিদ্যালয় প্রতিনিধি : নিরক্ষর মুক্ত দেশ গড়ার মশালের আলো আজও শহরের বহু বস্তিকে আলোকিত করতে পারেনি। এখনো মৌলিক অধিকার বঞ্চিত অথবা সুবিধাবঞ্চিত শব্দ গুলো বহুল প্রচলিত। একা সরকারের পক্ষে সম্ভব নয় বলেই হয়তো মানবতার দায়িত্ব নিয়ে বেসরকারি বা ব্যক্তিগত উদ্যোগে চলছে দেশ গড়ার মিছিল। তেমনি একটি প্রতিষ্ঠান ‘অ আ ক খ’ স্কুল। ঢাকার অদূরে সাভারের জাতীয় স্মৃতিসৌধের ঠিক পিছনের নিরিবিলি বস্তির কর্মজীবী ও সুবিধাবঞ্চিত শিশু-কিশোরদের মাঝে বিনামূল্যে শিক্ষা কার্যক্রম চালিয়ে যাচ্ছে এই স্কুল। সেন্টার ফর কমিউনিটিডেভেলপমেন্ট (সিসিডি) এর শিক্ষা প্রকল্প ‘বর্ণমালা’র অধীনে গণস্বাস্থ্য সমাজ ভিত্তিক মেডিকেল কলেজের শিক্ষার্থীদের উদ্যোগে প্রতিষ্ঠিত ও পরিচালিত স্কুলটিতে মোট ৪৪ জন শিক্ষার্থীর সপ্তাহের চারদিন ক্লাসের পাশাপাশি অভিভাবক সমাবেশ, সাংস্কৃতিক অনুষ্ঠানের ও বিভিন্ন দিবস উদযাপনের আয়োজন করা হয়।

১৫ অক্টোবর বিশ্ব হাত ধোয়া দিবস উপলক্ষ্যে সেন্টার ফর কমিউনিটি ডেভেলপমেন্ট (সিসিডি) এর উদ্যোগে শুক্রবার (১৪ অক্টোবর) একটি সচেতনতা মূলক অনুষ্ঠানের আয়োজন করা হয়। উদ্বোধনী বক্তব্য রাখেন গণস্বাস্থ্য সমাজভিত্তিক মেডিকেল কলেজের ১৮তম ব্যাচের শিক্ষার্থী ও স্কুল শিক্ষক আতাউর রহমান রুবেল। এছারাও সিসিডি-এর পরিচালক ডা. সারোয়ার জাহান তুহিন, সহকারী পরিচালক ডা. মুজাক্কির বক্তৃতা করেন। সভাপতির বক্তৃতায় স্কুল পরিচালক ডা. নাজমুল হোসেন বলেন, ” শুধু বাচ্চারা স্বাস্থ্য সচেতনত হলেই তাদের সুস্থতা নিশ্চিত হবে না। আমাদের অতি শীঘ্রই বস্তি গুলোতে হেলথ ক্যাম্প করার পরিকল্পনা রয়েছে।”

বক্তৃতা শেষে শিশুদের হাত ধোয়া সম্পর্কিত বিভিন্ন ছবি ও কার্টন দেখানো হয়। শিখানো হয় সঠিক ভাবে হাত ধোয়ার পদ্ধতি। অনুষ্ঠানের শেষ দিকে শিশুদের মাঝে সাবান বিতরণ করা হয়।






মন্তব্য চালু নেই