মেইন ম্যেনু

হার্ট সুস্থ রাখতে চান? তাহলে পেট ভরে পান্তা খান

নর্মাল রাখতে চান প্রেসার? সুস্থ রাখতে চান হার্ট? লাভ করতে চান দীর্ঘজীবন? তাহলে পিত্জা, বার্গার নয়। পেট ভরান পান্তায়। সুফল পান হাতেনাতে। কথাগুলো কে বলেছিলেন, জানেন কি? ভারতের প্রথম মিস্টার ইউনিভার্স মনোহর আইচ সেঞ্চুরি পার করে বলেছিলেন কথাগুলো। তাঁর দীর্ঘজীবনের অন্যতম সিক্রেট।

পকেট হারকিউলিসের বলিষ্ঠ শরীর আর দীর্ঘজীবনের রহস্য তো বটেই। কিন্তু মনোহর আইচের মতো শরীরচর্চা না করেও উজ্জ্বল ত্বক আর পাতলি কোমরের অধিকারিণী হতে চান? তাহলে পান্তা মাস্ট। কী আছে পান্তায়? সম্প্রতি অসম কৃষি বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক একটি পরীক্ষায় দেখেছেন, বারো ঘণ্টা ভাত ভিজিয়ে রাখলে একশো গ্রাম পান্তা ভাতে ৭৩.৯১ মিলিগ্রাম আয়রন তৈরি হয়। সেখানে সমপরিমাণ গরম ভাতে আয়রন থাকে মাত্র তিন দশমিক চার মিলিগ্রাম। এ ছাড়াও একশো গ্রাম পান্তা ভাতে পটাশিয়ামের পরিমাণ বেড়ে হয় আটশো ঊনচল্লিশ মিলিগ্রাম এবং ক্যালসিয়ামের পরিমাণ বেড়ে হয় আটশো পঞ্চাশ মিলিগ্রাম।

যেখানে সমপরিমাণ গরম ভাতে ক্যালসিয়াম থাকে মাত্র একুশ মিলিগ্রাম। এছাড়া পান্তাভাতে সোডিয়ামের পরিমাণ কমে হয় তিনশো তিন মিলিগ্রাম। সেখানে সম পরিমাণ গরম ভাতে সোডিয়াম থাকে চারশো পঁচাত্তর মিলিগ্রাম।

আমেরিকান নিউট্রিশন অ্যাসোসিয়েশনের গবেষণা জানাচ্ছে, ভাত জলে ভিজিয়ে রাখলে পাকস্থলীর প্যানক্রিয়াটিক অ্যামাইলেজ সহ আরও কিছু এনজাইমের কার্যকারিতা বহুগুণ বেড়ে যায়। ফলে পান্তা ভাতের জটিল শর্করাগুলো খুব সহজেই হজম হয়ে যায়।

এছাড়া পান্তাভাত ভিটামিন বি-সিক্স এবং ভিটামিন বি-টুয়েলভের ভাল উত্স। দেহের বহু উপকারি ব্যাকটেরিয়া পান্তা ভাতে তৈরি হয়। পেটের সমস্যার সমাধান, কোষ্ঠবদ্ধতা দূর হয়, শরীর সতেজ থাকে। পাশাপাশি শরীরে তাপের ভারসাম্য বজায় থাকে। রক্তচাপ স্বাভাবিক থাকে। সুস্থ থাকে হার্ট। তাই পান্তা খান। সুস্থ শরীরে দীর্ঘদিন বাঁচুন।-জিনিউজ






মন্তব্য চালু নেই