মেইন ম্যেনু

হার মেনেছে সখি ভালোবাসা কারে কয়?

হাবিবুর রহমান ইরান, ঢাকা: সখী, ভালোবাসা কারে কয় ! সে কি কেবলই যাতনাময় । সে কি কেবলই চোখের জল ? সে কি কেবলই দুখের শ্বাস ? লোকে তবে করে কী সুখেরই তরে এমন দুখের আশ । এমনই কবিতার চরণে ভালোবাসার একটি ধারনা দিয়েছেন আপনার আমার সবার প্রিয় কবি রবীন্দ্রনাথ ঠাকুর।

বাংলা ভাষার ইতিহাসে অন্যতম সেরা কবি তিনি। তিনি কি জানেন, আজ ২১ শে ফেব্রুয়ারি? এমন দিনে বাংলায় লেখা তার ভালোবাসার কবিতা যেন হার মেনেছে এই ভালোবাসায়।

আজ (মঙ্গলবার) বিশ্ব জুড়ে পালিত হচ্ছে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। এমন দিনে ভাষার প্রতি অনন্য ভালোবাসার উদাহরণ মিলছে অসংখ্য। বাংলাদেশের সর্বত্র আজ মাতৃভাষা দিবসের উত্তাপ।

মায়ের ভাষা বাংলাকে কেড়ে নিতে চেয়েছিলো এক সময়ের পাকিস্তানি শাসকরা। সে বিষয়টি মাথায় রেখে আজ আমরা মাতৃভাষা দিবস পালন করছি। আমরা সবাই জানি এই দিনের ইতিহাস।

মিছিলে ছাত্রদের লাশ পড়েছে। রাজপথ হয়েছে রক্তাক্ত। এ দেশের প্রতিটি শিশু-কিশোরও জানে এই ইতিহাস। তাইতো দেশ ও ভাষার প্রতি সবার গভীর ভালোবাসা। ভালোবাসার অনন্য উদাহরণ, চোখ আটকে যাওয়ার মত একটি দৃশ্য হয়তো ছবিতেই দেখছেন।

দেশের পিছিয়ে থাকা শিশুদেরও যে দেশ ও ভাষার প্রতি অগাধ ভালোবাসা রয়েছে তারই প্রকাশ ঘটেছে এই চিত্রে। মনের সখেই কলাগাছের শহীদ মিনার বানিয়ে হৃদয়ের বাসনা পূর্ণ করছেন তারা।

এই রকম লক্ষ লক্ষ ঘটনা ঘটেছে বাংলাদেশের মাটিতে। ভাষা দিবসে শহীদদের প্রতি তাদের প্রেমের তুলনা হয় না কিছুতেই। মনে হয় যে এরাই হার মানিয়েছে ভালোবাসার নানা কাব্য, নানা ছন্দ। তারা দেখিয়েছে নতুন এক ভালোবাসা।

এই ভালোবাসা দেশের প্রতি, দেশের মাটির প্রতি। দেশের পিছিয়ে পড়া জনগোষ্ঠিকে এই ক্যামেরাবন্দি চিত্রের মাধ্যমে সামনে এসেছে। আর্থ-সামাজিক অগ্রগতি যে কতটা প্রয়োজন সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া এই ছবিটি সেটার একটি প্রতিচ্ছবি। -সাংবাদিক ও তরুণ লেখক






মন্তব্য চালু নেই