মেইন ম্যেনু

হাল ফ্যাশনে পুরুষের শীত পোশাক

চলতি সময়ে প্রয়োজন আবর্তিত নানা স্টাইলে। গরম বা শীতে প্রয়োজনীয় পোশাক শুধু পরলেই হল না, ঠিক রাখা চাই হাল আমলের ফ্যাশন। এরই ধারাবাহিকতায় শীত তাড়াতে শুধু মোটা কাপড় ব্যবহারের চল বহু আগেই উঠে গেছে। তাতে যোগ হয়েছে নানা রঙ, উপকরণ আর স্টাইলের ভিন্নতা। পুরুষদের শীত পোশাকে চলতি ফ্যাশন প্রকাশ পায় সোয়েটার, চাদর, মাফলার বা টুপির মাধ্যমে। তবে এই শীতে নিজেকে উষ্ণ রাখার অনুষঙ্গ যাই হোক না কেন সেটি যেন আপনার সঙ্গে মানানসই হয় সেদিকে অবশ্যই খেয়াল রাখতে হবে।

পুরুষের শীত পোশাক এর প্রসঙ্গ এলে প্রথমেই সবার ভাবনায় আসে সোয়েটার, জ্যাকেট কিংবা স্যুট-কোট এর কথা। এছাড়া কিছু কিছু পোশাকের সঙ্গে শীতের চাদরও বেশ মানিয়ে যায়। তবে বর্তমান সময়ে স্টাইলিশ শীত পোশাক হিসেবে জ্যাকেটের চলটাই সবচেয়ে বেশি। বর্তমানে আমাদের দেশে দেশীয় জ্যাকেটের পাশাপাশি দেখা মেলে বিভিন্ন ব্র্যান্ডের বিদেশী জ্যাকেটও। এগুলোর মধ্যে রয়েছে ডেনিম, ফ্লানেল, কর্ড, উল, মোটা ক্যানভাস কাপড়, প্যারাসুট কাপড় এবং চামড়ার তৈরি জ্যাকেট। এর মধ্যে এখন জনপ্রিয়তার শীর্ষে রয়েছে মোটা ক্যানভাস কাপড় ও চামড়ার জ্যাকেট। এর মধ্যে চামড়ার তৈরি জ্যাকেটগুলো মূলত স্থায়িত্ব, আরাম, রঙ ও টেক্সচারের জন্য হালফ্যাশনের শীত পোশাক হিসেবে অধিক গ্রহণযোগ্যতা পেয়েছে। চামড়ার জ্যাকেটের জনপ্রিয় কিছু স্টাইল হচ্ছে বেসিক ওয়েস্টলেস জিপ ফ্রন্ট জ্যাকেট, ক্লাসিক লেন্থ জিপ ফ্রন্ট কিংবা টু বাটন, ফোর বাটন জ্যাকেট, ভেলেন্ট লেদার রাইডিং জ্যাকেট, ইলাস্টিকসহ বোম্বার স্টাইল জ্যাকেট, মোটরবাইক, মিলিটারি, এভিয়েটর, রকস্টার, পাঙ্ক, পুলিশ জ্যাকেট ইত্যাদি। তবে মোটা দাগের এই ধরনগুলোর বাইরেও এখন স্টাইলিশ চামড়ার জ্যাকেটে বিভিন্নভাবে নতুনত্ব আনা হচ্ছে। কাফে জিপার, ওয়েল্টেট পকেট, ল্যাডেন স্ট্রাইপ, পাইপিং প্যাচওয়ার্ক, এমব্রয়ডারি, অ্যাপ্লিক, মেটাল, বাকল ইত্যাদির ব্যবহারও তাই বাড়ছে। অন্যদিকে মোটা ক্যানভাস কাপড়ের জ্যাকেটগুলোতে হুডি এবং ফ্লোরাল মোটিফ বা প্রিন্টেড নানা ডিজাইনের আধিপত্য দেখতে পাওয়া যায়।

ডেনিম, ক্যানভাস কাপড় কিংবা চামড়ার জ্যাকেটের সঙ্গে এখন পাল্লা দিয়ে চলছে হুডি’র জনপ্রিয়তা। গেঞ্জির কাপড় কিংবা ট্রাউজারের কাপড়ের মতো উপকরণ দিয়ে তৈরি এই হুডিগুলোতে শরীরের শীত নিবারণের পাশাপাশি থাকে স্টাইলিশ হুড। শীত থেকে রক্ষা করার সঙ্গে মাথা এবং কানকেও রক্ষা করে হুডি।

বর্তমানে পুরুষদের জন্য বেসিক উল নিটেড সোয়েটারের চেয়ে মিক্স স্টাইলের সোয়েটারই বেশি চলছে। এসব সোয়েটারে জ্যাকেট এর মতো জিপার বা হুডও দেখতে পাওয়া যায়। এর পাশাপাশি একরঙা বা স্ট্রাইপের গোলগলা সোয়েটারের চাহিদাও রয়েছে। এর মধ্যে কিছু কিছু সোয়েটারে আবার আকর্ষণীয় অ্যাপ্লিকের কাজও দেখতে পাওয়া যায়। শীতের সময় জ্যাকেট কিংবা সোয়েটার এর সঙ্গে নানান স্টাইলের জিন্সের চলটাই সবচেয়ে বেশি। তবে এর পাশাপাশি গ্যাবাডিন এর প্যান্টও কম জনপ্রিয় নয়।

যারা একটু কর্পোরেট পরিবেশে ব্যস্ত থাকেন তাদের জন্য প্রয়োজন পড়ে স্যুট কিংবা ব্লেজার এর মতো কেতাবী পোশাকের। এক্ষেত্রে স্যুট, ব্লেজার কেনা কিংবা বানানোর সময় এটি যেন ভালোভাবে ফিটিং হয় সেদিকে অবশ্যই লক্ষ্য রাখতে হবে। এখন স্ট্রাইপ কাপড়ের স্যুটও বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। অন্যদিকে চেকের জন্য পিনস্ট্রাইপ, চকস্ট্রাইপ, বিডেড স্ট্রাইপ, মাল্টি স্ট্রাইপ ধরনের কাপড় এখন ভাল চলছে। হাল আমলের পুরুষের শীত পোশাক যেন জ্যাকেট, সোয়েটার আর জিন্সের মাঝেই পূর্ণতা পায় না। আর তাই এ সময়কার শীতের আয়োজনে যুক্ত হয়েছে বাহারী ফ্যাশনের মাফলার আর কানটুপিও। এক্ষেত্রে একসঙ্গে অনেকগুলো পাকানো দড়ির মতো দেখতে মাফলারগুলো বেশ জনপ্রিয়। সেই সাথে কম দৈর্ঘ্যরে একরঙা সরু মাফলারও বেশ চলছে। অন্যদিকে কানটুপির ক্ষেত্রে একরঙা উলেন ফোল্ডেড বা নন ফোল্ডেড কানটুপিগুলোর চলই সবচেয়ে বেশি।

ছেলেদের শীতের পোশাক সস্তায় কেনার আদর্শ জায়গা বঙ্গবাজার হকার্স মার্কেট, গুলিস্তান মার্কেট, বায়তুল মোকাররম মার্কেট, নিউমার্কেট, গাউছিয়া, খিলগাঁও, ফার্মগেট, কারওয়ানবাজার, তালতলা, মিরপুর, মুহাম্মদিয়া মার্কেট, মুক্তিযোদ্ধা মার্কেট, শাহ আলী মার্কেট ও রাজধানী সুপার মার্কেটসহ বিভিন্ন মার্কেটে। এছাড়া বসুন্ধরা সিটিসহ ঢাকা ও ঢাকার বাইরের বিভিন্ন শপিং মলেও দেখা মেলে স্টাইলিশ শীত পোশাকের।






মন্তব্য চালু নেই