মেইন ম্যেনু

হিংসা বিদ্বেষ দূর করার দোয়া

আখলাকে সায়্যিআ’ তথা মানুষের খারাপ গুণগুলোর মধ্যে হিংসা-বিদ্বেষ অত্যন্ত মারাত্মক অপরাধ। অন্যের সুখ-সম্পদ নষ্ট হয়ে নিজে এর মালিক হওয়ার কামনাই হলো হিংসা বা হাসাদ। ইসলামি শরিয়তে অপরের প্রতি হিংসা ও বিদ্বেষ পোষণ করা নিষিদ্ধ।

হিংসার অপকারিতার কথা উল্লেখ করে রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘তোমরা হিংসা থেকে নিবৃত্ত থাকবে। কেননা হিংসা নেক আমলকে খেয়ে ফেলে যেমনিভাবে আগুন শুকনো কাঠকে জ্বালিয়ে নিঃশেষ করে দেয়। (আবু দাউদ, মিশকাত) হিংসা থেকে বেঁচে থাকতে একটি কুরআনি দোয়া তুলে ধরা হলো-

উচ্চারণ : রাব্বানাফফির লানা- ওয়া লি-ইখ্ওয়া-নিনাল্লাজি-না সাবাকু-না বিল ঈ-মা-নি ওয়া লা- তাঝআ’ল ফি- কুলু-বিনা- গিল্লাল লিল্লাজি-না আ’-মানু- রাব্বানা- ইন্নাকা রাঊ-ফুর রাহি-ম।’ (সুরা হাশর : আয়াত ১০)

অর্থ : ‘হে আমাদের পালনকর্তা! আমাদেরকে ও আমাদের আগে যারা ঈমান এনেছে তাদের ক্ষমা কর, ঈমানদারদের বিরুদ্ধে আমাদের অন্তরে কোনো বিদ্বেষ রেখো না। হে প্রভু! নিশ্চয়ই তুমি দয়ালু পরম করুণাময়।’

আমল
হজরত আবদুল্লাহ ইবনে আব্বাস রাদিয়াল্লাহু আনহু বলেন, আল্লাহ তাআলা এ দোয়ার মাধ্যমে সকল মুসলমানকে ছাহাবায়ে কেরামের জন্য ক্ষমাপ্রার্থনা এবং দোয়া করার আদেশ দিয়েছেন।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে হিংসা ও বিদ্বেষ পোষণ থেকে হিফাজত থাকতে কুরআনের এ আয়াতের আমল করার তাওফিক দান করুন। আমিন।






মন্তব্য চালু নেই