মেইন ম্যেনু

হিজড়াদের হাতকে কর্মীর হাতে পরিণত করার উদ্যোগ

চট্টগ্রাম নগরীর হিজড়া সম্প্রদায়ের মানুষদের প্রশিক্ষণ ও কর্মসংস্থানের সুযোগ দেওয়ার মাধ্যমে তাদের ভিক্ষার হাতকে কর্মীর হাতে পরিণত করার ঘোষণা দিয়েছেন চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ কমিশনার আবদুল জলিল মণ্ডল।

বৃহস্পতিবার সিএমপি সদর দফতরে হিজড়া সম্প্রদায়ের মানুষদের সঙ্গে মতবিনিময় বৈঠকে এ ঘোষণা দেন সিএমপি কমিশনার। তিনি সিটি করপোরেশন, চেম্বার অব কমার্স, বিজিএমইএ, বিকেএমইএর মাধ্যমে হিজড়াদের কর্মসংস্থান করাসহ তাদের প্রতি সাধারণ মানুষের ধারণার পরিবর্তনের আহ্বান জানান।

চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ সদর দফতর সম্মেলন কক্ষে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ কমিশনার আবদুল জলিল ম-লের সভাপতিত্বে হিজড়াদের সঙ্গে এ মতবিনিময় সভা হয়। সভায় অতিরিক্ত পুলিশ কমিশনার, সব উপ-পুলিশ কমিশনার, সব থানার অফিসার ইনচার্জ (ওসি), চট্টগ্রাম চেম্বারের সভাপতি মো. মাহবুবুল আলম, বিজিএমইএর প্রাক্তন জ্যেষ্ঠ সহ-সভাপতি মো. নাসির উদ্দিন, জ্যেষ্ঠ সহ-সভাপতি মো. আবু তৈয়ব, চট্টগ্রাম সিটি করপোরেশনের প্যানেল মেয়র অধ্যাপক মো. নেছার উদ্দিন আহম্মেদ মঞ্জু, বিকেএমইএর নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

এ মতবিনিময় সভা আয়োজন করার জন্য পুলিশ কমিশনারকে ধন্যবাদ জানান হিজড়ানেত্রী পায়েল এবং ফাল্গুনী। তারা জানান, তাদের মধ্যে কেউ কেউ লেখাপড়া জানেন। তবে অধিকাংশই অশিক্ষিত। তারা শিক্ষা, ভোটাধিকার, মৃত্যুর পর সৎকারের সুবিধা থেকে বঞ্চিত। সরকারি চাকরির সুযোগও পান না তারা।

চেম্বার সভাপতি ও বিজিএমইএ নেতৃবৃন্দ প্রয়োজনে তাদের শিক্ষা ও প্রশিক্ষণের ব্যবস্থা করে কর্মসংস্থানের আশ্বাস দেন। পাশাপাশি তারা বর্তমানে বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানসহ বাসা-বাড়িতে যেভাবে অর্থসংগ্রহ করে তাতে অনেকেই অস্বস্তিবোধ করেন। বিষয়টির প্রতি হিজড়া নেতৃবৃন্দের দৃষ্টি আকর্ষণ করা হয়। এ ধরনের সমস্যার সম্মুখিন হলে তা জানানোর অনুরোধ করেন হিজড়া নেতৃবৃন্দ। তাদের কোনো সদস্য যাতে কোনো অনাকাক্সিক্ষত পরিস্থিতির সৃষ্টি না করে সে বিষয়ে তারা সজাগ দৃষ্টি রাখবেন বলে আশ্বাস দেন।



(পরের সংবাদ) »



মন্তব্য চালু নেই