মেইন ম্যেনু

হিটলারের রেজিস্ট্রারের মৃত্যুদণ্ড হলে নিজামীর নয় কেন : প্রধান বিচারপতি

মানবতাবিরোধী অপরাধে মৃত্যুদণ্ডপ্রাপ্ত জামায়াতের আমির মতিউর রহমান নিজামীর বিষয়ে প্রধান বিচারপতি এস কে সিনহা বলেছেন, একাত্তরের যুদ্ধের সময় মতিউর রহমান নিজামী পাকিস্তানের রাজনৈতিক সমর্থক ছিল। হিটলারের যুদ্ধের সময় একজন রেজিস্ট্রারের নাম পাওয়ায় তাকেও মৃত্যুদণ্ড দেওয়া হয়েছিল, তাহলে তাকে (নিজামী) নয় কেন?

মঙ্গলবার সকালে মতিউর রহমান নিজামীর দণ্ড থেকে খালাস চেয়ে করা রিভিউ আবেদনের শুনানি চলাকালে তিনি এসব কথা বলেন।

এর আগে রিভিউ শুনানিতে নিজামীর পক্ষে সিনিয়র আইনজীবী খন্দকার মাহবুব হোসেন বলেন, জামায়াতের আমির মতিউর রহমান নিজামী আল বদরের সঙ্গে সম্পৃক্ত ছিলেন না, তিনি ছাত্র সংঘের নেতা ছিলেন এবং পাকিস্তানকে রাজনৈতিকভাবে সমর্থন করতেন।

মূলতঃ আইনজীবী খন্দকার মাহবুব হোসেনের এ বক্তব্যের প্রেক্ষিতেই বিচারপতি উক্ত কথাগুলো বলেন। তিনি আরো বলেন, এ বিচার প্রক্রিয়া সারাবিশ্ব দেখছেন। সকল হিউম্যান রাইসট (মানবতা) সংরক্ষণ করেই এ বিচার প্রক্রিয়া চলছে।

উল্লেখ্য, মানবতাবিরোধী অপরাধের দায়ে মৃত্যুদণ্ডপ্রাপ্ত জামায়াতের আমির মতিউর রহমান নিজামীর দণ্ড থেকে খালাস চেয়ে করা রিভিউ আবেদনের শুনানি চলছে। মঙ্গলবার সকাল ৯টা ২৫ মিনিটে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার (এসকে) সিনহার নেতৃত্বে চার সদস্যের আপিল বিভাগের বেঞ্চে এ শুনানি শুরু হয়েছে।






মন্তব্য চালু নেই