মেইন ম্যেনু

হিলারির নির্বাচনী প্রচারণায় নামছেন ওবামা

আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেটিক পার্টির প্রার্থী হিলারি ক্লিনটনের সঙ্গে নির্বাচনী প্রচারে প্রথমবারের মতো মাঠে নামছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা। আগামী মঙ্গলবার এ উপলক্ষে দুই নেতা নিজ দলের পক্ষে নর্থ ক্যারোলাইনার শারলটে একমঞ্চে ভোট চাইবেন। হিলারির প্রচার শিবির এ তথ্য জানিয়েছে।

এতদিন দলীয় সমর্থন নিয়ে জরিপ চলছিল। এবার শুরু হয়েছে জাতীয় পর্যায়ে জরিপ। দেখা যাচ্ছে, জাতীয় পর্যায়ে জনপ্রিয়তার পাল্লা দু’জনেরই বেশ ভারি হয়ে উঠতে শুরু করেছে। গতকাল গ্যালপ সংস্থার জরিপে রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প এবং ডেমোক্রেট প্রার্থী হিলারি ক্লিনটনের জনপ্রিয়তার পারদ উর্ধ্বমুখী, এমনটাই দেখানো হয়েছে। তবে তুলনামূলকভাবে হিলারির সমর্থনই বেশি। খবর সিএনএন, এনডিটিভি।

গত ৯ জুন হিলারিকে প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে সমর্থন দিয়ে ওবামা ঘোষণা দিয়ে বলেন, “আমি হিলারির সঙ্গে আছি এবং একসঙ্গে নির্বাচনী প্রচারে নামার তর সইতে পারছি না।

জুনেই দলীয় মনোনয়নপ্রাপ্তি নিশ্চিত হয়ে যাওয়ার পর ডেমোক্রেট ও ডেমোক্রেট ঘেঁষা স্বতন্ত্র দলগুলোর মধ্যে হিলারির জনপ্রিয়তা বেড়ে ৭১ শতাংশে দাঁড়িয়েছে।

এপ্রিল ও মে মাসে এই সমর্থন ছিল ৬৮ শতাংশ। ৬৮ বছর বয়সী হিলারি ক্লিনটনের ভাবমূর্তি মাঝখানে কিছুটা পড়তির দিকে গেলেও এখন আবার বছরের শুরুর দিককার পর্যায়ে উঠতে শুরু করেছে। বছরের প্রথমে তার সমর্থন ছিল ৭৪ শতাংশ। জুনে এসে ট্রাম্পের জনসমর্থন এখন গড়ে ৬৪ শতাংশ। প্রাইমারি নির্বাচনের তিন মাস তার সমর্থন ওঠানামা করছিল ৫৬ শতাংশ থেকে ৫৪ শতাংশের মধ্যে।

জানুয়ারিতে তার জনপ্রিয়তা ছিল ৬১ শতাংশ। বর্তমান জনসমর্থন সে হার অতিক্রম করেছে। হিলারির সামগ্রিক অনুকূল রেটিং নমিনেশন প্রায় নিশ্চিত হওয়ার পর গড়ে ৪১ শতাংশ হয়েছে। মে মাসে তা ছিল ৪০ শতাংশ। ওদিকে বছরের শুরুতে জানুয়ারিতে তা ছিল ৪৪ শতাংশ। ট্রাম্পের ক্ষেত্রে জুনে ৩১, মে মাসে ৩২ ও জানুয়ারিতে ছিল ৩৪ শতাংশ।






মন্তব্য চালু নেই