মেইন ম্যেনু

হ্যাকড হওয়া ১০১ মিলিয়ন ডলার ফেরত আনবে কেন্দ্রীয় ব্যাংক

যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউইয়র্ক থেকে বাংলাদেশ ব্যাংকের হ্যাকড হওয়া ১০১ মিলিয়ন ডলার অর্থ ফেরত আনা হবে বলে জানিয়েছেন কেন্দ্রীয় ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র শুভঙ্কর সাহা।

বুধবার সাইবার সিকিউরিটি বিষয়ে তফসিলি ব্যাংকগুলোর সাথে জরুরি বৈঠক শেষে সাংবাদিকদের এ কথা জানান।

তিনি জানান, হ্যাকিংয়ের মাধ্যমে নিউইয়র্কের ফেডারেল রিজার্ভে গচ্ছিত বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ অ্যাকাউন্ট থেকে ২০ মিলিয়ন ডলার শ্রীলঙ্কায় এবং ৮১ মিলিয়ন ডলার ফিলিপাইনে স্থানান্তর করা হয়েছে। এর মধ্যে শ্রীলঙ্কায় কেন্দ্রীয় ব্যাংকর সহায়তায় সেখানে পাচার হওয়া অর্থ ফেরত আনা হয়েছে।

আর ফিলিপাইনে স্থানান্তরিত অর্থ উদ্ধারে চেষ্টা চলছে। এর মধ্যে কিছু অর্থ ব্যাংকিং মাধ্যমে মজুদ আছে, কিছু অর্থ নগদ করা হয়েছে। তবে দেশটির অ্যান্টি মানি লন্ডারিং কর্তৃপক্ষের সহায়তায় পুরো অর্থটাই ফেরত পাওয়ার আশা করা হচ্ছে।

তিনি আরও বলেন, এখন পর্যন্ত হ্যাকিংয়ের মাধ্যমেই এই অর্থ চুরি করা হয়েছে বলে জানা গেছে। তবে তদন্তের স্বার্থে আর কিছু বলা যাচ্ছে না।

এসময় উপস্থিত বিশ্বব্যাংকের সাবেক আইটি বিশেষজ্ঞ রাকেশ আস্তানা জানান, বাইরে থেকেই এসব অর্খ হ্যাকড করা হয়েছে বলে এখনো মনে করা হচ্ছে। বাংলাদেশ ব্যাংকের কেউ এর সঙ্গে যুক্ত কি না তা বলা যাচ্ছে না।






মন্তব্য চালু নেই