মেইন ম্যেনু

হ্যাকিংয়ের শিকার যুক্তরাষ্ট্রের ৪০ লাখ সরকারি কর্মকর্তার তথ্য

যুক্তরাষ্ট্রে বড় ধরনের সাইবার হামলা চালিয়েছে অজ্ঞাত হ্যাকাররা। এতে দেশটির ৪০ লাখ সরকারি কর্মকর্তার ব্যক্তিগত তথ্যে বিভ্রাট সৃষ্টি হয়েছে।

বিবিসি অনলাইনের এক খবরে শুক্রবার এ তথ্য জানানো হয়েছে।

যুক্তরাষ্ট্রের কর্মকর্তাদের বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, ধারণা করা হচ্ছে, এই সাইবার হামলা চালিয়েছে চীনের হ্যাকাররা।

অফিস অব পারসোনেল ম্যানেজমেন্ট (ওপিএম) বৃহস্পতিবার জানিয়েছে, বতর্মান ও প্রাক্তন প্রায় ৪০ লাখ সরকারি কর্মকর্তা তাদের ব্যক্তিগত অনলাইন তথ্য নিয়ে বিভ্রাটে পড়েছেন। যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় সরকারের প্রায় সব সংস্থা ও বিভাগ্যের ডাটাবেজ হ্যাকিংয়ের শিকার হয়েছে।

মার্কিন সিনেটের গোয়েন্দাবিষয়ক কমিটির সদস্য সুসান কলিনস বলেছেন, ধারণা করা হচ্ছে সাইবার হামলা চীন থেকে করা হয়েছে। তবে ওয়াশিংটনে চীনের দূতাবাস যুক্তরাষ্ট্রকে ‘এমন সিদ্ধান্তে না আসতে’ হুঁশিয়ার করেছে।

দূতাবাসের মুখপাত্র ঝু হাইকুয়ান রয়টার্সকে বলেছেন, ‘দায়িত্বহীনের মতো’ এই অভিযোগ করা হয়েছে এবং তা বিরুদ্ধতা করার জন্যই।

ওপিএম কেন্দ্রীয় সরকারের মানব সম্পদ বিভাগ হিসেবে কাজ করে। সাইবার হামলার পর তারা নিরাপত্তা সতর্কতা জারি করেছে।

ওপিএম আরো জানিয়েছে, কেন্দ্রীয় সরকারের কর্মকর্তাদের দায়িত্বে থাকা কাজের তালিকা, যোগ্যতার মূল্যায়ন ও প্রশিক্ষণবিষয়ক তথ্য হ্যাক করা হয়েছে।

সাইবার হামলার বিষয়টি খতিয়ে দেখছে ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন (এফবিআই)।

২০১৪ সালের মার্চ ও নভেম্বর মাসে সাইবার হামলার শিকার হয় যুক্তরাষ্ট্রের বিভিন্ন দপ্তর ও বিভাগ। ওই বছরের মার্চ মাসের হামলার স্থান চিহ্নিত হয় চীনে। ২০০৬ সালে যুক্তরাষ্ট্রের বাণিজ্য বিভাগে বড় ধরনের সাইবার হামলা হয়।



« (পূর্বের সংবাদ)



মন্তব্য চালু নেই