মেইন ম্যেনু

হ্যাকিং থেকে যেভাবে স্মার্টফোন রক্ষা করবেন

নিশ্চিন্তে স্মার্টফোন ব্যবহার করবেন এখন সে উপায় কোথায়। যে হারে হ্যাকিংয়ের ঘটনা বাড়ছে তাতে নিরাপদ থাকা কঠিন বৈকি। একটু এদিক-সেদিক হলেই বেহাত হয়ে যেতে পারে আপনার ব্যক্তিগত সব তথ্য। তাই হ্যাকিংয়ের হাত থেকে স্মার্টফোন রক্ষা করতে সব সময় সচেতন থাকার বিকল্প নেই। এ জন্য যেসব বিষয় বেশি বেশি খেয়াল রাখতে হবে, তেমন পাঁচটি টিপস তুলে ধরা হল এ টিউটোরিয়ালে-

অপরিচিত ওয়াই-ফাই ব্যবহার না করা
পথে কিংবা কোনো কফিশপে আপনি বিনা মূল্যে ওয়াই-ফাই সুবিধা পেয়ে আনন্দের সঙ্গে ব্যবহার করতে শুরু করলেন। এর মাধ্যমে কিন্তু আপনি বিপদও ডেকে আনতে পারেন। অনেক হ্যাকার বিনা মূল্যে ওয়াই-ফাইকে ফাঁদ হিসেবে ব্যবহার করে।
আপনি এ নেটওয়ার্কের সঙ্গে যুক্ত হওয়া মানে হ্যাকার আপনার তথ্যের এক্সেস পেতে পারে ও তা হাতিয়ে নিতে পারে। তাই অচেনা কোনো ওয়াই-ফাই নেটওয়ার্কে যুক্ত না হওয়াই উচিত।

সফটওয়্যার আপডেট করুন
অপারেটিং সিস্টেমের সব সময় নতুন আপডেট দিতে হবে। ব্যবহারকারীদের নিরাপত্তার কথা ভেবে গুগলের অ্যান্ড্রয়েড ও অ্যাপলের আইওএসে প্রতিনিয়ত নতুন আপডেট আনা হয়। নতুন আপডেটগুলোতে নানা ধরনের নিরাপত্তা ত্র“টি (বাগ) ফিক্স করা হয়ে থাকে। তাই নতুন আপডেট পাওয়া মাত্র সেটি নিয়ে নিন।

অপ্রয়োজনীয় অ্যাপ ব্যবহার না করা
হ্যাকাররা মেইল বা অনলাইনে নানা লোভনীয় অ্যাপ্লিকেশন পাঠিয়ে থাকে। ব্যবহারকারীরা তা দেখে ক্লিক করে ডাউনলোড করে অ্যাপটি। এতে কিন্তু বিপদ ঘটতে পারে। কেননা এ অ্যাপের আড়ালে ভাইরাস ও ম্যালওয়্যার লুকিয়ে রাখে হ্যাকাররা।
এ ব্যাপারে সাবধান থাকতে হবে। অপ্রয়োজনীয় বা অচেনা কোনো অ্যাপ বিশ্বাসযোগ্য নয় এমন লিংক থেকে ফোনে ইন্সটল করা উচিত না।

অ্যান্টি ভাইরাস ব্যবহার
অনেক সময় সচেতন থাকার পরও অজান্তেই ফোনে ভাইরাস ঢুকতে পারে। তাই নিরাপত্তার জন্য অ্যান্টিভাইরাস ব্যবহার করা উচিত। অ্যান্ড্রয়েডের জন্য প্লেস্টোরে বা অ্যাপলের আইওএসে রয়েছে নানা অ্যান্টিভাইরাস অ্যাপ। এর মধ্যে উল্লেখ্যযোগ্য হল এভাস্ট অ্যান্টিভাইরাস।

লক স্ক্রিন ব্যবহার করা
স্মার্টফোন নিরাপদে রাখতে লক স্ক্রিন ব্যবহার করা উচিত। ফোনটি কোথাও রেখে গেলে অন্য কেউ ফোনে প্রবেশ করে তথ্য হাতিয়ে নিতে পারে। হারিয়ে গেলেও ব্যক্তিগত তথ্য চুরির আশংকা থাকে। তাই সব সময় স্ক্রিন লক ব্যবহার করা উচিত। এ জন্য পাসওয়ার্ড শক্তিশালী হতে হবে, যেন ধারণা থেকেও অন্য কেউ তা খুলতে না পারে।






মন্তব্য চালু নেই