মেইন ম্যেনু

১০ বছরেই সম্পদের প্রাচুর্যে ছেয়ে যাবে যেসব শহর (ছবি সহ)

আগামী দশ বছরের মধ্যে যেসব শহর অত্যন্ত ধনাঢ্য শহরে পরিণত হবে তার একটি জরিপ তুলে ধরেছে আন্তর্জাতিক অর্থ ব্যবস্থাপনা সংস্থা ‘ম্যাককিনসে’। সংস্থাটির জরিপ অনুসারে নিম্নলিখিত শহরগুলো আগামী দশ বছরের মধ্যে শীর্ষ আরো ধনী শহর হিসেবে নিজেদের প্রতিষ্ঠা করতে পারবে। শহুগুলোর তালিকা এখানে দেয়া হলো:

 

দোহা, কাতার

দোহা কাতারের রাজধানী ও প্রধান শহর। মাথা পিছু জিডিপি অনুযায়ী বিশ্বের ক্রমবর্ধমান শহরগুলোর মধ্যে সবচেয়ে ধনী শহরে হিসেবে আত্মপ্রকাশ করতে যাচ্ছে দোহা। শহরটি ইতিমধ্যে বিশ্বের অন্যতম ধনী শহর হিসেবে পরিচিত। এটি ২০২২ সালের ফুটবল বিশ্বকাপের আগেই অন্যতম বিনিয়োগ দাতা হিসেবে বিশ্বে প্রতিষ্ঠিত হতে যাচ্ছে বলে ও ধারণা করা হচ্ছে। প্রসঙ্গত, কাতার ২০২২ সালে ফুটবল বিশ্বকাপ আয়োজন করবে।

2016_04_29_20_31_32_1BJWesS5LM5MjhG88MDJOjdihBBdv3_original

বারজেন, নরওয়ে

বারজেন নরওয়ের বিশ্বের দ্বিতীয় বৃহত্তম জনবহুল শহর। এটি দেশটির আর্থিক ভাবে স্বয়ংসম্পূর্ণ শহরগুলোর মধ্যে শীর্ষে অবস্থান করছে। জরিপ মতে, শহরটি আন্তর্জাতিকভাবে দ্বিতীয় বৃহত্তম ধনী শহর হিসেবে আত্মপ্রকাশ করতে যাচ্ছে। শহরটি নরওয়ের একটি শিল্প সমৃদ্ধ শহর। এই শহরেই হয়ে থাকে নরওয়ের বিখ্যাত সামুদ্রিক গবেষণার যাবতীয় কাজ।

2016_04_29_20_31_49_AAS5DloVYD25d8MVTHRzql364aAFDi_original

ট্রনঢেম, নরওয়ে

ট্রনঢেম নরওয়ের অন্যতম গুরুত্বপূর্ণ শহর। এই শহরকে মোবাইল প্রযুক্তির জন্মস্থান মনে করা হয়। এছাড়া ওই শহরেই ১৯৮০ সালে মোবাইল প্রযুক্তির জিএসএম পদ্ধতি আবিষ্কৃত হয়। এই শহরেই স্থানীয় কারিগরি শিল্পের বিকাশ ঘটেছে। মূলত এ শিল্পের সফল প্রসারই এই নগরীকে বিশ্বের দরবারে পরিচিত করে তুলছে।

2016_04_29_20_31_41_4mx8KHp8X7sQipCGQJQnkRGF8rBKRp_original

হসিওয়াং, দক্ষিণ কোরিয়া

হসিওয়াং যদিও আন্তর্জাতিকভাবে এখনো খুব একটা পরিচিত নয়। তবে জরিপ মতে, অপরিচিতে এই শহরটিই হতে যাচ্ছে বিশ্বের অন্যতম ধনী শহর। সাধারণত দক্ষিণ কোরিয়ার বাইরে এই শহরকে অনেকে বিকাশমান শহর হিসেবে মনে করা হয়। শহরটিতে রিয়েল এস্টেট ব্যবসার বিনিয়োগের ব্যাপক সুযোগ রয়েছে। বিখ্যাত গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান হুন্দাই, স্যামসাংয়ের গবেষণা প্রতিষ্ঠান রয়েছে ওই শহরে।

2016_04_29_20_31_29_WLDgSZUoWkyyQNw7aCsyEVFa2DkUVJ_original

আসান, দক্ষিণ কোরিয়া

আসান দক্ষিণ কোরিয়ার অন্যতম প্রধান শহর। এটি হসিওয়াং শহরের প্রতিবেশি। শহরটিতে রয়েছে আন্তর্জাতিক মানের অনেক কোম্পানি। শহরটি দেশটির অন্যতম বিমান বন্দর পিয়ংটেকের কাছাকাছি হওয়ায় অনেক সুবিধাজনক অবস্থানে রয়েছে।

2016_04_29_20_31_47_OQI5tSIi1ug1c7ZYuPahygct1RDcYw_original

রাইন রুর, জার্মানি

রাইন রুর জার্মানির একটি সফল শহর। এটি বর্তমানে ইউরোপের তৃতীয় বৃহত্তম শহর। জার্মানির শিল্প ও শক্তির অন্যতম সূতিকাগার। শহরটিকে রয়েছে কমপক্ষে ৫০০ কোম্পানি, যার পণ্যমান সারা বিশ্বে ব্যাপক পরিচিতি পেয়েছে।

2016_04_29_20_31_43_g9mIFJJmPG17ExNThdL4cnCK8wHyVJ_original

মেকাও, চীন

মেকাও দ্রুত পরিবর্তশীল শহরগুলোর একটি উদাহরণ। জরিপ অনুসারে, মেকাও শহর হতে যাচ্ছে বিশ্বের অন্যমত শীর্ষ শহরগুলোর মধ্যে। যদিও মেকাও গত বছরের শেষের দিকে একটি বড় ধরনের আর্থিক মন্দার মুখে পড়ে। তবে সেই মন্দা কাটিয়ে উঠে আগামী বছর নাগাদ আর্থিক ক্ষতি পুষিয়ে নিতে পারবে বলেই ধারণা করা হচ্ছে।






মন্তব্য চালু নেই