মেইন ম্যেনু

১০ মিনিট স্কুল নামে অনলাইনে বিনামূল্যে শিক্ষা কার্যক্রম শুরু করেছে কিছু উদ্যামী তরুণ

ঘড়ির কাঁটা তখন ৪টা’র ঘর পেরিয়ে ভোর হবার সংকেত দিচ্ছে । বাইরের অন্ধকার ঘুচে আলোর আভা ঠিকরে পড়বার উপক্রম সবখানে , কিন্তু ইশতিয়াকের চোখে তখন ক্রমশ আঁধার ঘনিয়ে আসছে । কি পড়বে, কি পড়বে না, এই করে করে তেমন কিছুই পড়া হয়নি তার ।কত স্বপ্ন ছিলো তার, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি ডিপার্টমেন্টে পড়বে। মাত্র অল্প কয়েকটা সিট, এই আধো আধো প্রস্তুতিতে কিভাবে চান্স পাবে সে? ইশতিয়াকের মন থেকে একটার পর একটা দীর্ঘশ্বাস নিঃসৃত হচ্ছে ।যদি পড়াশুনা গুলো ওর জন্য কেউ গুছিয়ে দিতো ! যদি একদম সহজে ও সংক্ষিপ্ত উপায়ে সবগুলো বিষয় আয়ত্ব করা যেতো !

১০ মিনিট স্কুল এ সমস্ত শিক্ষার্থীদের পাশে থাকার প্রত্যয়ে শুরু করেছে তাদের কার্যক্রম। ঢাকা বিশ্ববিদ্যালয়ের শেষ বর্ষের ছাত্র আয়মান প্রায় বছর দুয়েক আগে ১০ মিনিট স্কুলের যাত্রা শুরু করেছিলেন। আর এখন দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারী বিশ্ববিদ্যালয়ে পড়ুয়া আরো কিছু উদ্যামী তরুণ তরুণী যোগ দিয়েছে তার এই কার্যক্রমে। এই কার্যক্রমের সঙ্গে আছে শামস, সামিদ, আকিব, সাদমান, জিহান, রামিম, মেহেদি, মুনযেরীন, আনিন্দ্য, রাইদ প্রমুখ।

উদ্যোক্তাদের দাবী অনুযায়ী ১০ মিনিট স্কুলে এসএসসি , এইসএসসি থেকে শুরু করে ঢাকা , খুলনা , চট্টগ্রাম প্রভৃতি সরকারী বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ইউনিট, আইবিএ, মেডিকেল এবং ইঞ্জিনিয়ারিং বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার প্রস্তুতির সর্বাঙ্গীণ ব্যবস্থা থাকবে । বিসিএস, ব্যাংক, সরকারী চাকুরির পরীক্ষা প্রস্তুতির পাশাপাশি বিদেশে উচ্চশিক্ষার জন্য যাবার লক্ষ্যে IELTS, SAT, GRE, GMAT, TOEFL-এর প্রস্তুতিও নেওয়া সম্ভব হবে।

যে কোন বিষয়কে তারা ১০ মিনিটের মাঝেই আয়ত্ব করার কৌশল বের করবেন বলে এই স্কুলের নাম ১০ মিনিট স্কুল । সবকিছুই থাকবে বিনামূল্যে । এখানে ১০ মিনিটের ছোট ছোট কুইজ পরীক্ষা দেওয়া যায়, যেটা সাথে সাথেই প্রাপ্ত নম্বর প্রদান করে উক্ত বিষয়ের উপর শিক্ষার্থীর কতটুকু দখল আছে তা জানিয়ে দেয় এবং কোথায় কোথায় দুর্বলতা আছে তাও জানায় এবং উপযুক্ত নির্দেশনা প্রদান করে । পাশাপাশি অন্য ১০ মিনিট স্কুল ব্যবহারকারী বন্ধুদের সাথে তুলনা করে শিক্ষার্থী কতটুকু এগিয়ে বা পিছিয়ে আছে তা জানিয়ে দেয় ।

১০ মিনিট স্কুলের ওয়েব ঠিকানাঃ 10minuteschool.com ও ফেইসবুক পেইজঃ facebook.com/10MinuteSchool

10 minutes school






মন্তব্য চালু নেই