মেইন ম্যেনু

১০ লাখ বিদেশিকে ফেরত পাঠানোর গুঞ্জন কুয়েতে

১০ লাখেরও বেশি বিদেশিকে দেশে ফেরত পাঠানোর গুঞ্জন ছড়িয়ে পড়েছে কুয়েতে। দেশটিতে মোট জনসংখ্যার দুই তৃতীয়াংশই বিদেশি। তবে এই গুঞ্জন উড়িয়ে দিয়েছেন দেশটির একজন মন্ত্রী।

কুয়েতের সামাজিক ও শ্রম মন্ত্রী হিন্দ আল সুবাইয়াহ বিদেশিদের ফেরত পাঠানোর তথ্য নাকচ করে দিয়েছেন। তিনি বলেছেন, ১০ লাখের বেশি বিদেশিকে ফেরত পাঠানোর যে গুজব ছড়িয়ে পড়েছে; তার কোনো বিশ্বাসযোগ্যতা নেই।

হিন্দ আল সুবাইয়াহ বলেছেন, ১০ লাখ বা যে কোনো সংখ্যক বিদেশিকে ফেরত পাঠানোর মতো কোনো পদক্ষেপ নেয়া হয়নি। বিদেশিদের ফেরত পাঠানোর বিষয়ে কোনো আলোচনাও হয়নি।

কুয়েতে বর্তমানে ২৫ লাখ বিদেশি রয়েছে; এদের মধ্যে সাড়ে ৭ লাখ পরিবার ও সাড়ে ৬ লাখ গৃহকর্মী। অর্থাৎ দেশটির মোট জনসংখ্যার দুই তৃতীয়াংশই বিদেশি।

দেশটির সাংসদরা সামাজিক, অর্থনৈতিক এবং নিরাপত্তার বিষয় উল্লেখ করে বিদেশিদের সংখ্যা কমিয়ে আনতে প্রতিনিয়ত কঠোর ব্যবস্থা নেয়ার আহ্বান জানান।

দেশটির ভারসাম্যহীন জনসংখ্যা পরিস্থিতি মোকাবেলার জন্য ২০১৪ সালে দেশটির এক সংসদ সদস্য প্রত্যেক বছর ২ লাখ ৮০ হাজার বিদেশিকে ফেরত পাঠাতে ব্যবস্থা নেয়ার আহ্বান জানিয়েছিলেন। সেসময় তিনি পরবর্তী পাঁচ বছরের জন্য বিদেশিদের ফেরত পাঠানোর ওই প্রস্তাব করেন।

সূত্র : গালফ টাইমস।






মন্তব্য চালু নেই