মেইন ম্যেনু

১১২ বছর বয়সে বিশ্বের সবচেয়ে বয়স্ক পুরুষের মৃত্যু

বিশ্বের সবচেয়ে বয়স্ক পুরুষ ১১২ বছর বয়সে জাপানের নাগয়া শহরে মৃত্যু বরণ করেছেন। দীর্ঘজীবী এই পুরুষের নাম ইয়াসুতারো কইদে। তিনি ১৯০৩ সালের ১৩ মার্চ জন্ম গ্রহণ করেছিলেন। বিশ্বের সবচেয়ে বয়স্ক জীবিত পুরুষ হিসেবে গিনেস বুকে তাকে স্থান দেয়া হয়েছিল।

ইয়াসুতারো একসময় বলেছিলেন, তার এই দীর্ঘ জীবনের রহস্যের পেছনে ধুমাপান কিংবা এলকোহল সেবনের মত কোনো নেশা নেই। তিনি যে জীবনে অনেক কিছু করেছেন তাও না। তিনি যতদিন বেঁচে ছিলেন আনন্দের সাথে বেঁচেছেন।

জাপান কর্তৃপক্ষ জানিয়েছে, মঙ্গলবার হৃদযন্ত্র বিকল হয়ে এবং নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে তিনি মারা গেছেন। তার মৃত্যুর পরে এই মুহূর্তে প্রথম বয়স্ক পুরুষ কে রয়েছেন সেটা পরিষ্কার না। তবে সবচেয়ে বয়স্ক ব্যক্তির তালিকায় প্রথমেই রয়েছেন মার্কিন নারী সুসানাহ মুশাট জোনস। তার বয়স ১১৬ বছর। গত বছর জাপানের মিসাও অকাওয়া ১১৭ বছর বয়সে মারা যাওয়ার পর সুসানাহ প্রথম অবস্থানে চলে যান।

উল্লেখ্য, গিনেস বুক রেকর্ড অনুযায়ী এ যাবত বিশ্বের সবচেয়ে দীর্ঘদিন বেঁচে থাকা মানুষ ছিলেন ফ্রান্সের জিনি ক্যালমেন্ট। তিনি মারা গিয়েছিলেন ১৯৯৭ সালের আগস্ট মাসে। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ১২২ বছর ও ১৬৪ দিন।






মন্তব্য চালু নেই