মেইন ম্যেনু

১২৭ কোটি ছাড়িয়েছে ভারতের জনসংখ্যা

ভারতের জনসংখ্যা ১২৭ কোটি ছাড়িয়েছে। বর্তমানে দেশটির জনসংখ্যা বৃদ্ধির হার ১ দশমিক ৬ শতাংশ। এই হার বিশ্বের সবচেয়ে বেশি জনসংখ্যার দেশ চীনের চাইতেও বেশি। জনসংখ্যা বৃদ্ধির এই হার অব্যাহত থাকলে ২০৫০ সালের মধ্যে ভারতই হবে বিশ্বের সর্বাধিক জনসংখ্যার দেশ।

শনিবার বিশ্ব জনসংখ্যা দিবস উপলক্ষে ভারতের জনসংখ্যা বৃদ্ধি নিয়ন্ত্রণ বিষয়ক সংস্থা (এনপিএসএফ) দেশটির বর্তমান জনসংখ্যার এই তথ্য প্রকাশ করেছে। ওইদিন বিকেল পাঁচটায় ভারতের জনসংখ্যা ছিল ১২৭ কোটি ৪২ লাখ ৩৯ হাজার ৭৬৯ জন। এই সংখ্যা বিশ্বের মোট জনসংখ্যার ১৭ দশমিক ২৫ ভাগ। এর আগে ২০১১ সালের আদমশুমারিতে ভারতের জনসংখ্যা ছিল প্রায় ১২১ কোটি ১ লাখ ৯৩ হাজার।

ভারতের বর্তমান জনসংখ্যা বৃদ্ধির হার চীনের চেয়েও বেশি। এ নিয়ে এনপিএসএফ’য়ের এক কর্মকর্তা উদ্বেগ প্রকাশ করে বলেন, এভাবে চলতে থাকলে ২০৫০ সালের মধ্যে ভারতই হবে বিশ্বের সবচাইতে বেশি জনসংখ্যা অধ্যুষিত দেশ। বর্তমানে এই স্থানে রয়েছে চীন-যার মোট লোকসংখ্যার পরিমাণ প্রায় ১৩৯ কোটি। এই সংখ্যা বিশ্বের মোট জনসংখ্যার ১৯ দশমিক ২৪ শতাংশ।

শনিবার দেশের জনসংখ্যা বৃদ্ধির ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছেন ভারতের স্বাস্থ্যমন্ত্রী জেপি নাড্ডা। তিনি জনসংখ্যা নিয়ন্ত্রণে সরকারের সহযোগী প্রতিষ্ঠান এবং এনজিওগুলোকে আরো সক্রিয় হওয়ার আহ্বান জানিয়েছেন।






মন্তব্য চালু নেই