মেইন ম্যেনু

১২ বছরেই কঠিন বানানের নির্ভুল উত্তর দিয়ে জিতল ৮ লাখ টাকা

‘জুব্রোকা’ কাকে বলে জানেন? আর একটু পরিস্কার করে বলা যাক। যদি আপনার সামনে ১০ হাজার ডলার পুরস্কারের হাতছানি থাকে, আপনি কি শব্দ শুনে ঠিক বানানটি লেখার চান্স নেবেন? ফ্লোরিডার অরল্যান্ডো অধিনিবাসী ভারতীয় বংশোদ্ভূত সিওনা মিশ্র চান্স নিয়েই বাজিমাত করে দেয়। রুটজার্স ইউনিভার্সিটি আয়োজিত ২০১৬ দক্ষিণ এশীয় স্পেলিং বি চ্যাম্পিয়ন হিসেবে অরল্যান্ডো সায়েন্স মিডল স্কুলের ছাত্রী, বারো বছরের এই কিশোরী পেয়েছে বাংলাদেশি মুদ্রায় প্রায় ৭ লখ ৮৪ হাজার ৬৪২ টাকা।

সিওনা জানায়, চ্যাম্পিয়ন হওয়ার জন্য তাকে কঠোর পরিশ্রম করতে হয়েছে। প্রস্তুতি হিসেবে প্রতিদিন নিয়ম করে একঘণ্টা শব্দ ও বানান নিয়ে তাকে তালিম করতে হয়েছে। তার মধ্যেই মা ক্যুইজের মতো করে একের পর এক কঠিন বানান ধরেছে, সিওনা চটপট নির্ভুল জবাব দিয়েছে। তার আগে নিজের সুবিধামতো মানে অনুযায়ী শব্দগুচ্ছকে ভাগ করে নেয় এই কিশোরী।

এবার চ্যাম্পিয়ন হলেও, প্রতিযোগী হিসেবে এটাই তার জন্য প্রথম স্পেলিং বি নয়। এই নিয়ে চতুর্থবার সে নাম দিয়েছিল প্রতিযোগিতায়। এবার বিভিন্ন দেশের এক হাজারেরও বেশি প্রতিযোগী ছিল। এর মধ্যে সবচেয়ে বড় প্রতিযোগীর বয়স ছিল মাত্রই ১৪।

সিওনা জানায়, বড় হয়ে সে একজন মেডিক্যাল রিসার্চার হতে চায়। বিশেষত ক্যানসার নিয়ে গবেষণা করাই তার ভবিষ্যতের লক্ষ্য।






মন্তব্য চালু নেই