মেইন ম্যেনু

১৩ আগস্ট জনকণ্ঠের বিরুদ্ধে রুলের রায়

সালাউদ্দিন কাদের (সাকা) চৌধুরীর মামলার রায় নিয়ে আগাম মন্তব্য করে কলাম প্রকাশ করায় দৈনিক জনকণ্ঠের বিরুদ্ধে জারি করা রুলের রায় আগামী ১৩ আগস্ট ঘোষণা করা হবে।

সোমবার সকাল ৯টা থেকে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে ছয় সদস্যের বৃহত্তর আপিল বেঞ্চে এ রুলের শুনানি হয়। শুনানি শেষে দুপুর সাড়ে ১২টার দিকে বেঞ্চ আগামী ১৩ আগস্ট রায় ঘোষণার দিন ধার্য করেন।

আদালতে জনকণ্ঠের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট সালাউদ্দিন দোলন। রাষ্ট্রপক্ষে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম শুনানি করেন।

শুনানির এক পর্যায়ে জনকণ্ঠের আইনজীবী সাকা চৌধুরীর মামলা নিয়ে প্রধান বিচারপতির সঙ্গে অন্য এক বিচারপতির কথোপকথনের রেকর্ড আদালতে পড়া শুরু করলে এজলাসের ভিতরেই আওয়ামী আইনজীবী পরিষদের নেতা অ্যাডভোকেট নুরুল ইসলাম সুজন এমপি তীব্র আপত্তি জানান। ফলে আইনজীবীদের মধ্যে উত্তেজনা শুরু হয়। পরে প্রধান বিচারপতি বিষয়টি নিবৃত্ত করেন।

আদালতে বিপুল সংখ্যক আইনজীবী, দেশি-বিদেশি বিভিন্ন গণমাধ্যমের সাংবাদিকরা উপস্থিত রয়েছেন। এ ছাড়া জনকণ্ঠের সম্পাদক মোহাম্মদ আতিকউল্লাহ খান মাসুদ ও নির্বাহী সম্পাদক স্বদেশ রায়, সাংবাদিক নেতা মনজুরুল আহসান বুলবুল উপস্থিত আছেন।

এর আগে গতকাল আদালত পত্রিকাটির সম্পাদক-প্রকাশক ও মুদ্রাকর মোহাম্মদ আতিকউল্লাহ খান মাসুদ এবং নির্বাহী সম্পাদক স্বদেশ রায়কে ওই কলামের বিষয়ে সব ধরনের তথ্য-উপাত্ত নিয়ে হাজির থাকতে আদেশ দেন।

প্রসঙ্গত, গত ১৬ জুলাই ‘সাকার পরিবারের তৎপরতা।। পালাবার পথ কমে গেছে’ শিরোনামে একটি কলাম প্রকাশ করে দৈনিক জনকণ্ঠ। এর লেখক নির্বাহী সম্পাদক স্বদেশ রায়।

কলাম লেখায় আদালত অবমাননার অভিযোগ এনে জনকণ্ঠের সম্পাদক মোহাম্মদ আতিকউল্লাহ খান মাসুদ ও নির্বাহী সম্পাদক স্বদেশ রায়ের বিরুদ্ধে কেন শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে না, তা জানতে চেয়ে গত ২৯ জুলাই সুয়োমোটো রুল জারি করেন আপিল বিভাগ।






মন্তব্য চালু নেই