মেইন ম্যেনু

১৫ বার অনার্স-মাস্টার্স!

লুসিয়ানো বাইত্তি। ইতালির রাজধানী রোমের কাছে আলবান হিলের ভেলেট্রি শহরে তার বসবাস। ৭০ বছর বয়সী এ মানুষটিই এখন বিশ্বব্যাপী মানুষের কাছে বিস্ময় হয়ে উঠেছেন। তার এ বিস্ময়ের ব্যাপারটিও একটু ব্যতিক্রমী; তা হলো, তিনি তার এই জীবনে অনার্স-মাস্টার্স করেছেন ১৫ বার।

বার্তা সংস্থা এএফপি জানায়, নিজের ছোট্ট একটি বাড়ি আর বাগানে টুকিটাকি কাজ করে মূলত সময় কাটে লুসিয়ানোর। তবে গভীর রাতে (৩টা) ঘুমকে দূরে ঠেলে তিনি হাতে তুলে নেন পাঠ্যবই। পড়তে থাকেন একনাগাড়ে। আর এ প্রচেষ্টার মধ্য দিয়ে তিনি নিজের ঝুলিতে তুলে নিয়েছেন ইতালির বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ১৫টি অনার্স-মাস্টার্স ডিগ্রি। আনন্দঘন প্রতিক্রিয়ায় লুসিয়ানো তাই বললেন, ‘বইগুলোর প্রতি ধন্যবাদ জানাই।’ তিনি আরও বলেন, ‘প্রতিটি সময় আমি নিজেকে নতুন চ্যালেঞ্জে নিযুক্ত করি এবং এর মাধ্যমে আমি দেখতে চাই, আমার শরীর এবং মেধা কতদূর যেতে পারে।’

বাইত্তির ভাষায়, তিনি চর্চা করেন জ্ঞান আর সংস্কৃতি। মাধ্যমিক বিদ্যালয়ের সাবেক এই প্রধান শিক্ষক ২০০২-এ আটবার ডিগ্রি নিয়ে গিনেস বুকে নাম লেখান। তিনি যেসব বিষয়ে ডিগ্রি নিয়েছেন তার মধ্যে রয়েছে- সমাজবিজ্ঞান, সাহিত্য, আইন, রাষ্ট্রবিজ্ঞান ও দর্শন। লুসিয়ানো তার বেশির ভাগ ডিগ্রি অর্জন করেছেন বিশ্বের অন্যতম প্রাচীন বিশ্ববিদ্যালয় হিসেবে পরিচিত রোমের স্বনামধন্য লা সাপিয়েঞ্জা ইউনিভার্সিটি থেকে। তার অন্য যে সাত বিষয়ে ডিগ্রি রয়েছে, তার মধ্যে অন্যতম- অপরাধবিদ্যা। এ ছাড়া অতিসম্প্রতি তিনি ডিগ্রি অর্জন করেন পর্যটন বিষয়ে। জীবনজয়ী এই মানুষটির অবশ্য পেশাজীবনের যাত্রা শুরু হয়েছিল শরীরচর্চার শিক্ষক হিসেবে।






মন্তব্য চালু নেই