মেইন ম্যেনু

১৫ হাজার মিলিয়ন ডলার ছাড়াবে প্রবাসী-আয়

চলতি ২০১৪-২০১৫ অর্থবছরে প্রবাসী-আয় ১৫ হাজার ৭৭ দশমিক ৪ মিলিয়ন মার্কিন ডলার হবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বুধবার দশম জাতীয় সংসদের ষষ্ঠ (বাজেট) অধিবেশনে কিশোরগঞ্জ-২ আসনের সোহরাব উদ্দিনের প্রশ্নের জবাবে তিনি সংসদকে এ তথ্য জানান।

এ সময় প্রবাসী বাংলাদেশিরা যাতে দ্রুত বাধাহীনভাবে দেশে অর্থ প্রেরণ করতে পারেন, সেজন্য আওয়ামী লীগ সরকার বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে বলেও জানান তিনি।

প্রধানমন্ত্রী বলেন, ‘ওয়েস্টার্ন ইউনিয়ন, রিয়া, এক্সপ্রেসমানি, মানিগ্রামসহ বিভিন্ন আন্তর্জাতিক মানি ট্রান্সফার কোম্পানির সঙ্গে বর্তমানে প্রায় ১ হাজার ৭৮টি ড্রয়িং ব্যবস্থা কার্যকর করা হয়েছে। পাশাপাশি আরো নতুন নতুন ড্রয়িং স্থাপনের ব্যবস্থা নেওয়া হয়েছে।’

তিনি আরো বলেন, বাংলাদেশি ব্যাংকসমূহের ৩৪টি নিজস্ব এক্সচেঞ্জ হাউসকে বিভিন্ন দেশে তাদের কার্যক্রম পরিচালনার সুযোগ করে দেওয়া হয়েছে।

এ ছাড়াও রেমিট্যান্স বিতরণের নেটওয়ার্ক আরো সম্প্রসারণের উদ্যোগ হিসেবে সম্প্রতি বাংলাদেশি ২৪টি ব্যাংককে রেমিট্যান্সের অর্থ মোবাইল অপারেটরদের মাধ্যমে বিতরণের অনুমোদন দেওয়া হয়েছে বলেও উল্লেখ করেন তিনি।

আওয়ামী লীগ সরকারের এসব পদক্ষেপের ফলে প্রবাসী আয়ের পরিমাণ উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে- দাবি করে শেখ হাসিনা বলেন, ‘চলতি ২০১৪-২০১৫ অর্থবছরের প্রথম ১০ মাসে (জুলাই-এপ্রিল) প্রবাসী আয়ের পরিমাণ ১২ হাজার ৫৫৫ দশমিক ৮০ মিলিয়ন মার্কিন ডলার।’

আর এই অর্থবছরে প্রবাসী আয় ১৫ হাজার ৭৭ দশমিক ৪ মিলিয়ন মার্কিন ডলার হবে বলেও আশা করা হচ্ছে বলেও উল্লেখ করেন তিনি।






মন্তব্য চালু নেই