মেইন ম্যেনু

‘১৬১৬২’ নম্বরে কল দিলেই ম্যানহোল পুনঃস্থাপন

ঢাকার ক্ষতিগ্রস্ত ঢাকনাবিহীন ম্যানহোলের তথ্য ১৬১৬২ নম্বরে কল করে জানালেই তা পুনঃস্থাপন করা হবে বলে জানিয়েছেন স্থানীয় সরকার, পল্লি উন্নয়ন ও সমবায় (এলজিআরডি) মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন।

বুধবার জাতীয় সংসদে সংরক্ষিত মহিলা আসনের নুরজাহান বেগমের লিখিত প্রশ্নের উত্তরে এ তথ্য জানান তিনি।

মন্ত্রী জানান, রাজধানীর অধিকাংশ ম্যানহোল ঢাকা ওয়াসার নিয়ন্ত্রণাধীন। ঢাকা ওয়াসার নিয়ন্ত্রণে থাকা ম্যানহোলের সংখ্যা প্রায় ৪০ হাজার। এর মধ্যে ড্রেনেজ লাইনের উপর প্রায় ১১ হাজার এবং স্যুয়ারেজ লাইনের উপর প্রায় ২৯ হাজার ম্যানহোল রয়েছে। ঢাকা ওয়াসার ১০টি জোনের মাধ্যমে ড্রেনেজ ও স্যুয়ারেজ লাইনের উপর স্থাপিত সমস্ত ঢাকনাসহ ম্যানহোলের তদারকি করা হয়। এছাড়াও ঢাকা ওয়াসার ড্রেনেজ বিভাগের অভিযোগ কেন্দ্র রয়েছে সেখানেও অভিযোগ করা যায় অথবা ১৬১৬২ নম্বরে কল করলে ঢাকার ঢাকনাবিহীন ম্যানহোলের তথ্য পাওয়া মাত্র তা পুনঃস্থাপন করা হয়।

খন্দকার মোশাররফ হোসেন বলেন, ঢাকার ঢাকানাবিহীন ম্যানহোল মেরামত করা স্থানীয় সরকার বিভাগের ঢাকা ওয়াসা ও ঢাকার দুইটি সিটি কর্পোরেশনের রুটিন কাজ। ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশনের কাউন্সিলরের নেতৃত্বে এ বিষয়ে কমিটি গঠন করা হয়েছে। কমিটি ঢাকনাবিহীন ম্যানহোলের তথ্য প্রতিদিন সিটি কর্পোরেশনকে অভিহিত করে।

ময়মনসিংহ-৯ আসনের সংসদ সদস্য আনোয়ারুল আবেদীন খানের এক প্রশ্নের উত্তরে স্থানীয় সরকার মন্ত্রী জানান, ২০১৫-১৬ অর্থ বছরে স্থানীয় সরকার বিভাগের এলজিইডি’র আওতায় দেশব্যাপী চারহাজার ৭৫০ কিলোমিটার সড়ক নির্মাণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এর মধ্যে চলতি অর্থবছরের ডিসেম্বর মাস পর্যন্ত সারা দেশে দুই হাজার ৬০২ কিলোমিটার সড়ক নির্মাণ কাজ সমাপ্ত হয়েছে।






মন্তব্য চালু নেই