মেইন ম্যেনু

১৮ বছর ধরে শিক্ষকতা করছেন অথচ এক পয়সাও নেন না এই শিক্ষক…

সেপ্টেম্বর মাসের ৫ তারিখ, এই দিনটা ভারতের প্রাক্তন রাষ্ট্রপতি সর্বপল্লী রাধাকৃষ্ণনের জন্মদিন। ভারতের প্রথম রাষ্ট্রপতি রাজেন্দ্রপ্রসাদের পর সর্বপল্লী রাধাকৃষ্ণন ভারতের দ্বিতীয় রাষ্ট্রপতি হয়েছিলেন।

তাঁর জন্মদিনের দিনেই গোটা দেশ ‘শিক্ষক দিবস’ পালন করে। আমেরিকায় শিক্ষক দিবস পালিত হয় মে মাসের প্রথম সপ্তাহে। আর ব্রিটেন শিক্ষক দিবস পালন করে ৫ অক্টোবর।

এই শিক্ষক দিবসে কলকাতার এক টুকরো ছবি তামাম দুনিয়ার কাছে একটা উদাহরণ হয়ে থাকল। তবে ঘটনাটা কেবল আজকের নয়। একটানা ১৮ বছর ধরে চলে আসছে। শিক্ষকতার পেশায় ১৮ বছর কাটিয়েছেন কিন্তু এক পয়সাও কখনও নেননি। গোটা বিশ্বে শিক্ষকতার অনেক নজিরের মধ্যেই এই ঘটনাটা বোধহয় অন্যতম একটি।

প্রবীর পাল। জন্মগত ব্যাধিতে সোজা হয়ে দাঁড়াতে পর্যন্ত পারেন না। বাড়ি থেকে স্কুলে আসেন ২ কিলোমিটার পথ পেরিয়ে। ঝড়, বৃষ্টি যাই হোক অনুপস্থিত হননি কোনও দিনই। এখনও পর্যন্ত ‘অফিসিয়ালি শিক্ষক’ হননি তবে শিক্ষকতার দায়িত্বে কোনও সার্টিফিকেট বা স্বীকৃতির জন্য কখনও অপেক্ষাও করেননি।

শিক্ষক পরিচিতি নিয়েই কখনও পৌঁছে গিয়েছেন স্কুলের রান্না ঘরে। ছাত্রদের স্বাস্থ্যের প্রতি থেকেছেন সদা সচেতন। কখনও আবার ছাত্রদের সঙ্গেই হাতে হাত মিলিয়ে স্কুল প্রাঙ্গণে সব্জি চাষের কাজে নিযুক্ত হয়েছেন। প্রত্যেক ছাত্রকে নিজের সন্তানের মতই দেখেন এই শিক্ষক।-জিনিউজ






মন্তব্য চালু নেই