মেইন ম্যেনু

১ আগস্ট ১১১ ছিটমহলে উড়বে বাংলাদেশের পতাকা

৩১ জুলাই শুক্রবার মধ্যরাত থেকে বাংলাদেশ ও ভারতের মধ্যে স্থল সীমানা চুক্তি বাস্তবায়ন হচ্ছে।

আগামী ১ আগস্ট শনিবার ভোরে বাংলাদেশ ভূখন্ডে অন্তর্ভুক্ত ১১১টি ছিটমহলে বাংলাদেশের জাতীয় পতাকা উত্তোলন করা হবে।

বৃহস্পতিবার বিকেলে স্বরাষ্ট্র মন্ত্রণালয় (রাজনৈতিক অধিশাখা-১) থেকে জানানো হয়েছে,বাংলাদেশ ও ভারতের মধ্যে স্থল সীমানা সংক্রান্ত সমস্যা সমাধানে ১৯৭৪ সালের ১৬ মে ‘স্বাক্ষরিত স্থলসীমানা ১৯৭৪ (মুজিব-ইন্দিরা) চুক্তি` এবং পরবর্তীতে ২০১১ সালে স্বাক্ষরিত এ সংক্রান্ত প্রটোকলের আলোকে আগামী ৩১ জুলাই শুক্রবার মধ্যরাতে ভূমি বিনিময় সম্পন্ন বলে গন্য হবে।

অর্থাৎ ৩১ জুলাই ২০১৫ এর মধ্য রাত থেকে বাংলাদেশের মূল ভূখন্ডে অবস্থিত সব ভারতীয় ছিটমহল বাংলাদেশের ভূখন্ড হিসেবে অন্তর্ভূক্ত হবে।

একইভাবে ভারতের অভ্যন্তরে অবস্থিত সব বাংলাদেশি ছিটমহল ভারতের ভূখন্ড হিসেবে অন্তর্ভূক্ত হবে। একই সঙ্গে উভয় দেশের অপদখলীয় জমি সেদেশের অন্তর্ভুক্ত হবে।

বাংলাদেশে নতুনভাবে অন্তর্ভুক্ত জমি সংযুক্ত করে এবং বহির্ভূত জমি বাদ দিয়ে ভূমি মন্ত্রণালয় থেকে গেজেট নোটিফিকেশন জারি করা হচ্ছে।

বাংলাদেশের ভূখন্ড হিসেবে অন্তর্ভুক্ত ১১১টি ছিটমহলে বসবাসরত ভারতীয় নাগরিক হিসেবে থাকার অপশন প্রদানকারীরা ব্যতীত অন্যান্য বাসিন্দাদের বাংলাদেশের নাগরিকত্ব দেওয়া হবে।

ভারতের অভ্যন্তরে বাংলাদেশের ৫১টি ছিটমহল ৩১ জুলাই শুক্রবার দিবাগত মধ্য রাত থেকে ভারতীয় ভূখন্ড হিসেবে অন্তর্ভুক্ত হবে। এদের নাগরিকরা ভারতীয় নাগরিক হিসেবে বিবেচিত হবেন।






মন্তব্য চালু নেই