মেইন ম্যেনু

১ বলে ৩ উইকেট!

এটা সার্বজনিন যে ক্রিকেট ভদ্রলোকের খেলা। প্রাচীন এই খেলাটির আবিষ্কারক ইংল্যান্ড। ক্রিকেটের আদি খেলা টেস্টকে ছাপিয়ে জনপ্রিয়তা পায় ওয়ানডে। হাল আমলে চলছে টি২০ ক্রিকেটের রমরমা ব্যবসা! শুরুতে এক বছর অন্তর ছিল। এখন দু’বছর পর পরই বসছে মারকাটারি টি২০ ক্রিকেটের বিশ্ব আসর। আরেকটি টি২০ বিশ্বকাপ চলছে। সেই উত্তাপ গায়ে মেখেই ক্রিকেট নিয়ে কিছু মজার ঘটনার অবতারণা করা যাক। ধারাবাহিকভাবে তা লিখছেন ক্রীড়া লেখক ফিরোজ হাসান।

টি২০ ক্রিকেটের জন্ম
২০০২ সালে বেনসন অ্যান্ড হেজেস কাপ শেষ হলে কর্তৃপক্ষ একটি নতুন প্রতিযোগিতার প্রয়োজন অনুভব করলো। যেখানে তরুণ দর্শক থাকবে। ইংল্যান্ড কাউন্টি চেয়ারম্যানরা ২০ ওভারের একটি ম্যাচের প্রস্তাব করেন। যেখানে প্রস্তাবের পক্ষে ১১-৭ ভোটে প্রথম অফিসিয়াল টি২০ ম্যাচ ১৩ জুন ২০০৩ সালে অনুষ্ঠিত হয়। এরপর ২০০৫ সালের ১৭ ফেব্রুয়ারি ইডেন পার্কে অস্ট্রেলিয়া- নিউজিল্যান্ডের মধ্যে প্রথম পূর্ণ আন্তর্জাতিক টি২০ ম্যাচ অনুষ্ঠিত হয়।

এক বলে তিন উইকেট!
‘দ্য হিস্ট্রি অফ র‌্যাডলে কলেজ’র নথিপত্র থেকে জানা যায়, ডব্লিউইডব্লিউ কলিন্স একজন মারকুটে ব্যাটসম্যান ও ভয়ঙ্কর বোলার ছিলেন। একবার তিনি এক বলে তিন ব্যাটসম্যানকে আউট করেছিলেন! ভাবছেন এটি আবার কি করে সম্ভব? বলছি-

কলিন্সের বোলিংয়ে প্রথম ব্যাটসম্যান বুড়ো আঙুলে আঘাত পান, অনেক রক্তপাত হয়। রক্ত দেখে নন স্ট্রাইকে থাকা দ্বিতীয় ব্যাটসম্যান অজ্ঞান হয়ে পড়েন। এই অবস্থা দেখে পরবর্তী ব্যাটসম্যান ব্যাটিং করবেন না বলে জানান।






মন্তব্য চালু নেই