মেইন ম্যেনু

২০তলা হচ্ছে ঢাকা ও সলিমুল্লাহ মেডিকেল কলেজ

ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) ও সলিমুল্লাহ মেডিকেল কলেজ (মিটফোর্ড) হাসপাতালকে ২০ তলায় উন্নীতকরণের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মেডিকেল দুটির সামনের অংশ অপরিবর্তিত রেখে ভেতরে এই বহুতল ভবন নির্মাণের পরামর্শ দিয়েছেন তিনি।

বৃহস্পতিবার রাজধানীর শেরেবাংলা নগরে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় সংশ্লিষ্টদের এই নির্দেশনা দেন প্রধানমন্ত্রী। সভা শেষে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এ তথ্য জানিয়েছেন।

পরিকল্পনামন্ত্রী বলেন, বুড়িগঙ্গা নদীর ওপারে সলিমুল্লাহ মেডিকেল কলেজের জায়গা আছে। মেডিকেল কলেজ সম্প্রসারণে প্রয়োজনে ওপারের জায়গা ব্যবহার করা হবে। এক্ষেত্রে দুই পারেই ২০ তলা ভবন করে সংযোগের জন্য মাঝখানে ব্রিজ করা হবে। অনেকটা টুইন টাওয়ারের আদলে এই ভবন নির্মাণ হবে। এতে স্বাস্থ্য খাতে সেবার মান আরো বাড়ানো সম্ভব হবে।

তিনি বলেন, ঢাকা মেডিকেল কলেজকেও সম্প্রসারণে বহুতল ভবন নির্মাণের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। এক্ষেত্রে ব্রিটিশ আমলের সামনের ভবন অক্ষুণ্ন রেখে ভেতরের অংশে ২০ তলা ভবন নির্মাণের নির্দেশনা দিয়েছেন তিনি।

এছাড়া একনেক সভায় প্রধানমন্ত্রী আরো কয়েকটি অনুশাসন দিয়েছেন। এর মধ্যে রয়েছে- নদী বা খালের পাড় নির্মাণে নীতিমালা তৈরি। প্রধানমন্ত্রী বলেছেন, যেখানে যা প্রয়োজন সেখানে তাই করতে হবে। খেয়াল করতে হবে বাঁধ নির্মাণ যেন সঙ্গতিপূর্ণ হয়। প্রয়োজনে একটি সুনির্দিষ্ট নীতিমালা তৈরি করতে হবে।

সভায় রাজধানীর বস্তিবাসীর জন্য সুপেয় পানি নিশ্চিত করতে ৬০ কোটি টাকা ব্যয়ে একটি প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে। প্রকল্পটি বাস্তবায়নে মেয়াদ ধরা হয়েছে দুই বছর। তবে আগামী এক বছরের মধ্যে প্রকল্পটি সম্পন্ন করার নির্দেশ দেন প্রধানমন্ত্রী।






মন্তব্য চালু নেই