মেইন ম্যেনু

২০১৬ সালে এই ১০টি ভুয়া খবরে তোলপাড় ছিল ভারতের সোশ্যাল মিডিয়া

নোট বাতিলের পরে সরকার নতুন ১০০০ টাকার নোট চালু করবে। আসন্ন সেই নোটের ছবি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়। পরে জানা যায়, মহাত্মা গাঁধীর ছবি সমন্বিত ধূসর ও নীল রঙের এই নোটের ডিজাইনটি আদৌ আরবিআই স্বীকৃত নয়।

ফেসবুক বা হোয়াটস অ্য়াপ মারফৎ প্রতি বছরই ছড়িয়ে পড়ে অনেক ভুয়ো খবর। ২০১৬-তেও ছড়িয়েছে সে রকম বেশ কিছু সংবাদ। তার মধ্যে সবচেয়ে সাড়া জাগানো ১০টি ভুয়ো খবরের হদিশ রইল এখানে—

১. ২০০০ টাকার নোটে রয়েছে জিপিএস চিপ:
এই চিপের সাহায্যে যে কোনও ২০০০ টাকার অবস্থান জেনে ফেলতে পারে সরকার। এমনকী মাটির নীচে ১২০ মিটার গভীরেও যদি লুকিয়ে ফেলা হয় টাকা, তা হলেও নাকি তা সরকারি সংস্থার নজরের বাইরে যাবে না। পরে অবশ্য আরবিআই এবং খোদ অর্থমন্ত্রী অরুণ জেটলি গোটা বিষয়টিকেই গুজব বলে উড়িয়ে দেন।

২. দেশে নুনের আকাল:
দেশে নুনের বিপুল আকালের ফলে নুনের দাম কেজি প্রতি ১০০ থেকে ৪০০ টাকা পর্যন্ত চলে গিয়েছে, এবং শীঘ্রই বাজারে নুন অমিল হতে চলেছে— এমন খবর ছড়িয়ে পড়ে নভেম্বর মাস নাগাদ। উত্তরপ্রদেশেই এই গুজবের প্রভাব পড়ে সব থেকে বেশি। কানপুরে একটি নুনের দোকানে লোক নুনের প্যাকেট লুঠ পর্যন্ত করেন। ভিড় সামলাতে পুলিশ লাঠিচার্জ করলে এক মহিলা আহত হন। পরে খাদ্য মন্ত্রকের তরফে জানানো হয়, পুরোটাই অসত্য খবর। মুখ্যমন্ত্রী রামবিলাস পাসোয়ান গুজব-প্রচারকারীদের বিরুদ্ধে আইনি পদক্ষেপের নির্দেশ দেন।

৩. ইউনেস্কো নরেন্দ্র মোদীকে শ্রেষ্ঠ প্রধানমন্ত্রীর তকমা দিয়েছে:
এই খবর প্রচার হওয়ার পরেই সোশ্যাল মিডিয়ায় মোদীর নামে শুভেচ্ছাবার্তার বন্যা বইতে থাকে। এমনকী বিখ্যাত স্নুকার খেলোয়াড় পঙ্কজ আদবাণী পর্যন্ত টুইটারে প্রধানমন্ত্রীকে অভিনন্দন জানান। পরে জানা যায়, ইউনেস্কো এমন কোনও ঘোষণাই করেনি।

৪. আইএস জঙ্গিরা আপনার হোয়াটসঅ্যাপ প্রোফাইল পিককে নিজেদের কাজে লাগাচ্ছে:
হোয়াটস অ্যাপে ছড়িয়ে পড়া একটি মেসেজে বলা হয়, হোয়াটস অ্যাপের সিইও সমস্ত হোয়াটস অ্যাপ ব্যবহারকারীর কাছে অনুরোধ রেখেছেন, তাঁরা যেন নিজেদের প্রোফাইল পিক সরিয়ে নেন। নতুবা সেই ডিপি সন্ত্রাসের কাজে ব্যবহার করতে পারে ইসলামিক স্টেট জঙ্গিরা। মেসেজের শেষে বার্তা প্রেরণকারীর নাম লেখা ছিল— এ কে মিত্তল, পুলিশ কমিশনার, দিল্লি। কিন্তু দিল্লির পুলিশ কমিশনারের প্রকৃত নাম এ কে শর্মা। বোঝাই যায়, মেসেজটি ছিল ভুয়ো।

৫. জয়ললিতার এক গোপন কন্যা রয়েছেন আমেরিকায়, এবং তিনিই জয়ললিতার সমস্ত সম্পত্তির উত্তরাধিকারী:
জয়ললিতার মৃত্যুর পরে এই খবর প্রচারের সঙ্গে প্রচারিত হয় এক মহিলার ছবিও যাঁর মুখের আদল অনেকটা জয়ললিতার মতোই। পরে জানা যায়, ফটোগ্রাফের মহিলার আসল নাম দিব্যা রামনাথন রাঘবন, এবং যিনি অস্ট্রেলিয়ায় নিজের স্বামীর সঙ্গে থাকেন। বলা বাহুল্য, জয়ললিতার সঙ্গে আদপে এঁর কোনও সম্পর্কই নেই।

৬. রিজার্ভ ব্যাঙ্ক ১০ টাকার কয়েনকে অবৈধ বলে ঘোষণা করেছে:
হোয়াটস অ্যাপে ছড়িয়ে পড়া এমন একটি বার্তায় বিভ্রান্ত হয়ে বহু মানুষ আর্থিক লেনদেনের সময়ে ১০ টাকার কয়েন নিতে অস্বীকার করেন। পরে আরবিআই নোটিশ জারি করে সাধারণ মানুষকে নিশ্চিত করে যে, ১০ টাকার কয়েন সম্পূর্ণ বৈধ।

৭. ২০০০ টাকার নোটে রেডিওঅ্যাক্টিভ ফসফরাস ইংক রয়েছে:
এই বিশেষ কালির সাহায্যে ২০০০ টাকার নোটে বড় অঙ্কের লেনদেন নাকি সহজেই আয়কর দফতরের নজরবন্দি হবে। ফলে আয়কর ফাঁকি দিতে পারবেন না কেউ। পরে বিশেষজ্ঞরা নোট পরীক্ষা করে জানান, এমন কোনও কালির ব্যবহার নোটে করা হয়নি।

৮. ইউনেস্কো ২০০০ টাকার নোটকে ‘বেস্ট কারেন্সি’ উপাধি দিয়েছে:
২০০০ টাকার নোটকে নিয়ে তৈরি হওয়া আরও একটি গুজব। এমন গুজব প্রচারের কিছু দিন পরে জানা যায়, ইউনেস্কো এমন কোনও ঘোষণাই করেনি।

৯. নতুন ১০০০ টাকার নোটের ছবি:
নোট বাতিলের পরে সরকার নতুন ১০০০ টাকার নোট চালু করবে। আসন্ন সেই নোটের ছবি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়। পরে জানা যায়, মহাত্মা গাঁধীর ছবি সমন্বিত ধূসর ও নীল রঙের এই নোটের ডিজাইনটি আদৌ আরবিআই স্বীকৃত নয়।

১০. ইউনেস্কো ‘জন গণ মন’-কে শ্রেষ্ঠ জাতীয় সঙ্গীত বলে ঘোষণা করেছে:
২০০৮ সাল থেকেই সোশ্যাল মিডিয়ায় চলে আসছে এই রকম প্রচার। তবে ২০১৬-এ ইউনেস্কোর দৃষ্টি পড়ে এ দিকে, এবং তারা এই জাতীয় এই ঘোষণাকে সম্পূর্ণ অস্বীকার করে। -এবেলা।






মন্তব্য চালু নেই