মেইন ম্যেনু

২০৩০ সালে মানুষের বসতি হবে চাঁদে!

ভাই আপনি কোথায় থাকেন? এমন প্রশ্নের জবাবে কেউ যদি বলে ‘আমি চাঁদে থাকি’। তবে ভিমড়ি খাবার কিছু নেই। আমার গ্রাম চাঁদে। আর আমি সেখানেই থাকি। এই কথা শুনতে আর বেশি দেরি নেই। চাঁদেই গড়ে ওঠছে গ্রাম। একদল বিজ্ঞানী ধারণা করছেন, নভোচারি এবং চাঁদের পৃষ্ঠে রোবোটিক্স সিস্টেমের সমন্বয়ে ২০৩০ সালের মধ্যে গড়ে উঠবে এই গ্রাম।

মঙ্গল গ্রহ সহ অন্যান্য গ্রহগুলোতে যাওয়ার জন্য এটি হবে বেইস ক্যাম্প। প্রাথমিক আশ্রয় স্থান হিসেবে চাঁদকে উপযুক্ত করার জন্য বসবাসযোগ্য করার বিকল্প নেই। এ লক্ষ্যেই কাজ করে যাচ্ছে বিজ্ঞানীরা। যুক্তরাষ্ট্রের নটরডেম বিশ্ববিদ্যালয়ের গবেষক সিলাইভ নিয়েল বলেন,আমরা চাঁদের পৃষ্ঠকে বসবাসযোগ্য করতে আলোচনা করে যাচ্ছি। চাঁদের সম্পদগুলোকে কিভাবে কাজে লাগানো যায় তা নিয়ে ভাবার সময় এসেছে। কিভাবে সম্পদ গুলোকে কাজে লাগানো যায় তা চিন্তা করতে হবে বসবাসযোগ্য করার রুপরেখা ঠিক করার পরেই।’

চাঁদে গ্রাম শুনতে অবাক লাগলেও এর বাস্তবতা নিয়ে কাজ করে যাচ্ছেন ইউরোপিয়ান স্পেস এজেন্সি (ইএসএ)। তারা এ বিষয়ে একটি সিম্পোজিয়ামের আয়োজন করে। ‘চাঁদ ২০২০-২০৩০- সমন্বিত মানব ও রোবোটিক্স অন্বেষণের একটি নতুন যুগ’ নামে এই সম্মেলনটি সম্প্রতি নেদারল্যান্ডে অনুষ্ঠিত হয়।

নিয়েল নিজেও উপস্থিত ছিলেন সেই আলোচনা সভায়। তিনি জানান, ইএসএ সম্মেলনে চাঁদকে বসবাসযোগ্য করতে প্রযুক্তিগত উন্নয়ন যার মধ্যে স্পষ্ট অবতরণ, রোবোটিক স্যাম্পল রিটার্ন এবং ক্রায়োজেনিক স্যাম্পলিং, ক্যাশে এবং রিটার্ণ নিয়ে আলোচনা করা হয়।



« (পূর্বের সংবাদ)



মন্তব্য চালু নেই