মেইন ম্যেনু

২০ থেকে ৩০ বছর বয়সিরা যে ৫টি কাজ এখনই না করলে পরে পস্তাবেন

২০ থেকে ৩০ হল যৌবন ও তারুণ্যের সন্ধিলগ্ন। পরবর্তী জীবন কেমন হবে তা অনেকটাই নির্ভর করে এই ১০টা বছর কেমন কাটছে, তার ওপর। এই ১০টা বছরে যে ৫টি কাজ অবশ্যই করা উচিৎ সেগুলি এরকম—

১. স্বাস্থ্যচর্চা: স্বাস্থ্যই যে সম্পদ তা আর নতুন করে বলার অপেক্ষা রাখে না। কাজেই এই বয়সেই নিয়মিত শরীরচর্চা করার অভ্যাস গড়ে তুলুন।

২. ছোটখাটো বিষয় নিয়ে উদ্বিগ্ন হওয়ার অভ্যাস ছাড়ুন: প্ল্যানমাফিক কাজ করুন। অকারণে উদ্বেগ করবেন না। নয়তো সারাজীবনই উদ্বেগের সঙ্গে ঘর করতে হবে।

৩. পরিবারের বয়স্কদের সঙ্গে সময় কাটান: আপনার বয়স বাড়ার সঙ্গে সঙ্গে আপনি কিন্তু পরিবারের বয়স্ক মানুষদের হারাতে থাকবেন। কাজেই এই বয়সেই যতটা পারুন সময় কাটান দাদু-দিদিমা, ঠাকুরদা-ঠাকুরমার সঙ্গে।

৪. সিগারেট খাওয়ার অভ্যাস থাকলে তা ছেড়ে দিন: বয়সকালে হাঁপানির রোগে জরাজীর্ণ শরীর নিয়ে সিগারেট ছেড়ে আর কী লাভ? তার চেয়ে এই বয়সেই বরং ছেড়ে দিন সিগারেটটা।

৫. ব্যর্থতাকে সহজভাবে নেওয়ার মতো মানসিকতা গড়ে তুলুন: জীবনের সব ক্ষেত্রে আপনি সফল হতে পারবেন না, এই বোধ এই বয়সেই গড়ে তুলতে হবে। ব্যর্থতাকে সহজভাবে নিতে শেখা মানে কিন্তু সফল হওয়ার আশা ছেড়ে দেওয়া নয়, বরং পরাজয়ের গ্লানি কাটিয়ে নতুন উদ্যমে নিজেকে জয়ের জন্য প্রস্তুত করা।-এবেলা






মন্তব্য চালু নেই