মেইন ম্যেনু

২৩ দিনেই চার হাজারের বেশি অভিযোগ র‌্যাবের অ্যাপসে

সন্ত্রাস, জঙ্গিবাদ, খুন ও নিখোঁজসহ বেশ কয়েকটি অপরাধের চার হাজার ১৩৬টি অভিযোগ পেয়েছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)। গত ১১ জুলাই ‘রিপোর্ট টু র‌্যাব’ মোবাইল অ্যাপসের উদ্বোধনের পর গত ৪ আগস্ট পর্যন্ত ২৩ দিনে দেশের বিভিন্ন স্থান থেকে এসব অভিযোগ পেয়েছে র‌্যাব।

বিভিন্ন অপরাধ ও অপরাধীদের সম্পর্কে দ্রুত র‌্যাবকে তথ্য দিয়ে সহযোগিতা করতে নতুন এ উদ্যোগটি গ্রহণ করা হয়। র‌্যাব সদর দফতরের কমিউনিকেশন উইং সূত্রে জানা গেছে, দ্রুত তথ্য দিয়ে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সহযোগিতা পেতেই সাধারণ মানুষের জন্য এ ব্যবস্থা নেয়া হয়েছে। ডিজিটাল বাংলাদেশ গড়ার ক্ষেত্রে উদ্যোগটি প্রশংসিতও হয়েছে।

এ পর্যন্ত শুধু গুগল প্লে স্টোর থেকে মোবাইল অ্যাপসটি ডাউনলোড হয়েছে ৫০ হাজার। এছাড়া এক হাজার ৮২৫ বার শেয়ার হয়েছে। এক হাজার ৪৩০ বার অ্যাপসটি মানুষ আপডেট করেছে।

অ্যাপসটির কার্যকারিতা সম্পর্কে র‌্যাবের কমিউনিকেশন উইংয়ের পরিচালক কমান্ডার ফরহাদ হোসেন মাহমুদ বলেন, দেশের কোথাও কোনো অপরাধ, জঙ্গি বা সন্ত্রাসী কর্মকাণ্ড চোখে পড়লে সঙ্গে সঙ্গে র‌্যাবকে জানানোর জন্য ‘রিপোর্ট টু র‌্যাব’ (Report 2 RAB) মোবাইল অ্যাপস চালু করা। উদ্বোধনের পর থেকে দেশের বিভিন্ন স্থান থেকে দ্রুতই তথ্য আসছে।

র‌্যাব সদর দফতরের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের সহকারী পরিচালক মিজানুর রহমান জানান, ‘রিপোর্ট টু র‌্যাব’ মোবাইল অ্যাপসের মাধ্যমে বিভিন্ন অপরাধ সংক্রান্ত তথ্য পাওয়া যাচ্ছে। সারা দেশ থেকে ভালো সাড়া পাচ্ছি আমরা। সংগৃহীত তথ্য যাচাই-বাছাই করে অপারেশন উইংয়ের মাধ্যমে র‌্যাবের অন্যান্য ব্যাটালিয়নে পাঠানো হচ্ছে। তারা সেখান থেকে অনুসন্ধানের কাজ করছে বলেও জানান তিনি।

তিনি আরও বলেন, রিপোর্ট টু র‌্যাব মোবাইল অ্যাপসটি উদ্বোধনের পর গত ৪ আগস্ট পর্যন্ত চার হাজার ১৩৬টি অভিযোগ এসেছে। এর মধ্যে সন্ত্রাসী হামলা সংক্রান্ত ৩৪টি, সন্ত্রাসীদের সম্পর্কে ৬০টি, সোশ্যাল মিডিয়া ওয়াচ সংক্রান্ত ৫৩টি, নিখোঁজ সংবাদ ২৪টি, খুন সংক্রান্ত ৩১টি, অস্ত্র-গুলি সংক্রান্ত ২০টি, মাদক ১২০টি, অপহরণ ১৩টি, অন্যান্য অভিযোগসহ মোট ৪ হাজার ১৩৬টি অভিযোগ।

র‌্যাব সদর দফতরের অপারেশন উইংয়ের পরিচালক কেএম আজাদ বলেন, মানুষের মধ্যে বেশ সচেতনতা তৈরি হয়েছে। আইন-শৃঙ্খলা বাহিনীকে তথ্য দিয়ে দ্রুত সহযোগিতা পাওয়ার বিষয়টি মানুষও গুরুত্বের সাথে নিয়েছে। আমরা যে সব অভিযোগ পেয়েছি, তা সম্ভাব্য তথ্যপ্রমাণ সাপেক্ষে সমাধানের ব্যবস্থা নিচ্ছি।






মন্তব্য চালু নেই