মেইন ম্যেনু

২৪ সেপ্টেম্বর ঈদুল আজহা

আগামী ২৪ সেপ্টেম্বর পবিত্র ঈদুল আজহা পালিত হবে। বাংলাদেশ অ্যাস্ট্রনমিক্যাল সোসাইটির এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে আগামী ১৩ সেপ্টেম্বর রোববার দুপুর ১২টা ৪১ মিনিটে বর্তমান চাঁদের অমাবস্যা কলা পূর্ণ করে নতুন চাঁদের জন্ম হবে।

এটি ওই দিন সন্ধ্যা ৬টা ৫ মিনিটে সূর্যাস্তের সময় দিগন্ত রেখা থেকে ১ ডিগ্রি নিচে ২৭২ ডিগ্রি দিগংশে অবস্থান করবে। এ সময় চাঁদটির কোনো অংশ দেখা যাবে না। এটি পর দিন ১৪ সেপ্টেম্বর, সোমবার সন্ধ্যা ৬টা ৪ মিনিটে সূর্যাস্তের সময় দিগন্ত রেখা থেকে ৮ ডিগ্রি উপরে ২৬৫ ডিগ্রি দিগংশে অবস্থান করবে এবং প্রায় ৩৭ মিনিট দেশের আকাশে অবস্থান করে ৬টা ৪১ মিনিটে ২৬৯ ডিগ্রি দিগংশে অস্ত যাবে। এ দিন চাঁদটির মাত্র ১% অংশ আলোকিত থাকবে। তবে দেশের আকাশ পরিষ্কার থাকলে এই সন্ধ্যায় চাঁদ দেখা যাওয়ার সম্ভাবনা আছে। এই সন্ধ্যায় সূর্যাস্তের পর আকাশে উদিত চাঁদের বয়স হবে ২৯ ঘণ্টা ২৩ মিনিট এবং সবচেয়ে ভালোভাবে দেখা যাবে সন্ধ্যা ৬টা ২০ মিনিটে।

এই সন্ধ্যায় দেশের আকাশে দেখা না গেলে পর দিন চাঁদটি ১৫ সেপ্টেম্বর, মঙ্গলবার সন্ধ্যা ৬টা ৩ মিনিটে সূর্যাস্তের সময় দিগন্ত রেখা থেকে ১৬ ডিগ্রি উপরে ২৫৬ ডিগ্রি দিগংশে অবস্থান করবে। এ সময়ে চাঁদের প্রায় ৪% অংশ আলোকিত থাকবে এবং পরিষ্কার আকাশে একে বেশ স্পষ্টভাবেই দেখা যাবে।

সুতরাং ইসলামি নিয়মানুযায়ী আগামী ১৪ সেপ্টেম্বর সন্ধ্যায় নতুন চাঁদ দেখা সাপেক্ষে ১৫ সেপ্টেম্বর মঙ্গলবার থেকে আরবি ১৪৩৬ হিজরির ‘জিলহজ’ মাসের গণনা শুরু হবে এবং আগামী ২৪ সেপ্টেম্বর ঈদুল আজহা পালিত হবে। অন্যথায় ১৫ সেপ্টেম্বর চাঁদ দেখা গেলে ২৫ সেপ্টেম্বর পবিত্র ঈদুল আজহা পালিত হবে।






মন্তব্য চালু নেই