মেইন ম্যেনু

৩০ বছর পর ইসরাইলের গুপ্তচরকে মুক্তি দিল যুক্তরাষ্ট্র

যুক্তরাষ্ট্রে গুপ্তচরবৃত্তির দায়ে অভিযুক্ত ইসরাইলের নাগরিক জোনাথন পোলার্ড ৩০ বছর কারাভোগের পর অবশেষে মুক্তি পেলেন। আজ শুক্রবার উত্তর কেরোলাইনার একটি কারাগার থেকে তাকে মুক্তি দেওয়া হয়।

পোলার্ডের মুক্তির ঘটনায় ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু এক তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় যুক্তরাষ্ট্রকে স্বাগত জানিয়ে বলেন, ‘দীর্ঘ এবং কঠিন তিনটি দশক পর পোলার্ড অবশেষে তার পরিবারের সঙ্গে মিলিত হতে যাচ্ছেন।’

যুক্তরাষ্ট্রের নৌবাহিনীর প্রাক্তন এ গোয়েন্দা কর্মকর্তা নিজ দেশ ইসরাইলে কিছু গোপন তথ্য পাচার করেছে বলে অভিযোগ ওঠে। বর্তমানে ৬০ বছর বয়সী পোলার্ড ১৯৮৫ সালের নভেম্বর মাসে গ্রেপ্তার হন। দুই বছরের বিচার প্রক্রিয়া শেষে ১৯৮৭ সালে তাকে আমৃত্যু কারাদ- দেশটির আদালত। প্যারোলের আবেদন করলে গত জুলাইয়ে তাকে মুক্তির সিন্ধান্ত হয়। ওই সিন্ধান্তের পরিপ্রেক্ষিতে আজ শুক্রবার তাকে মুক্তি দেওয়া হয়। তবে প্যারোলের শর্ত অনুযায়ী আগামী পাঁচ বছর পোলার্ড যুক্তরাষ্ট্র ত্যাগ করতে পারবেন না।

পোলার্ডের সমর্থকরা বলেছেন, এতোটা নির্মম শাস্তি তার প্রাপ্য ছিল না। যুক্তরাষ্ট্র-ইসরাইল দীর্ঘদিনের মৈত্রি। পোলার্ড এসব গোপন নথি পাচার করলেও দুই দেশের সম্পর্কে কোনো ফাটল ধরবে না।

তথ্যসূত্র : আল জাজিরা অনলাইন।






মন্তব্য চালু নেই