মেইন ম্যেনু

৩০ সেপ্টেম্বর পর্যন্ত সপ্তম স্থানে থাকাটা নিশ্চিত মাশরাফিদের

ভারতের বিপক্ষে ২-১ সিরিজ জয়ের কারণে বাংলাদেশ এখন ৯৩ রেটিং পয়েন্ট নিয়ে রয়েছে সপ্তম স্থানে। নিজেদের ক্রিকেট ইতিহাসে বাংলাদেশের এটাই সেরা অর্জন। পেছনে রয়েছে ওয়েস্ট ইন্ডিজ, পাকিস্তানের মত ক্রিকেট পরাশক্তিগুলো।

তবে, বাংলাদেশকে চ্যাম্পিয়ন্স ট্রফিতে বাদ দিতে অভাবনীয় কূটচাল শুরু করে দিয়েছে পাকিস্তান। ওয়েস্ট ইন্ডিজ আর জিম্বাবুয়েকে নিয়ে এই কূটচাল করে তারা চাইছে ৩০ সেপ্টেম্বরের মধ্যে র‌্যাংকিংয়ে বাংলাদেশকে পেছনে ফেলতে। তাতে তাদের চ্যাম্পিয়ন্স ট্রফি যেমন খেলা হবে, তেমনি বাদ যাবে ওয়ানডে ক্রিকেটকে কাঁপিয়ে দেয়া নতুন শক্তি বাংলাদেশকেও।

আইসিসি নির্ধারিত এফটিপি (ফিউচার ট্যুর প্লান) অনুযায়ী আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত যা সূচী, তাতেই বাংলাদেশ চ্যাম্পিয়নস ট্রফিতে খেলা নিশ্চিত করে ফেলেছে। কারণ এই সময়ের মধ্যে ওয়েস্ট ইন্ডিজ কিংবা পাকিস্তান- দু’দলের কারও পক্ষেই বাংলাদেশের পয়েন্টকে টপকানো সম্ভব নয়। এমনকি দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজে যদি বাংলাদেশ সব ম্যাচ হারেও।

আবার ত্রিদেশীয় সিরিজ নিয়েও শঙ্কা আছে। কারণ, হিসাবটা পরিষ্কার। শ্রীলংকার সাথে যদি পাকিস্তান ৩-২ ব্যবধানেও সিরিজ জিতে যায়, তাহলে তারাই চলে যাবে চ্যাম্পিয়ন্স ট্রফিতে। সেক্ষেত্রে পাকিস্তান কেন শুধু শুধু রিস্কই নিতে চাইবে! আবার তারা যদি আর ৩-২ ব্যবধানে সিরিজ হেরে যায়, তাহলে ওয়েস্ট ইন্ডিজই উঠে যাবে চ্যাম্পিয়ন্স ট্রফিতে। সুতরাং, তাদেরই বা কেন রিস্ক নেওয়া প্রয়োজন হবে!

তবুও যদি টূর্নামেন্ট হয়ই, এবং তারা সব সমীকরণ মতো খেলে, তাতেও লাভ হবে না যদি, বাংলাদেশ অন্তত একটি ম্যাচে প্রোটিয়াদের হারিয়ে দেয়। তখন সব পরিকল্পনা মাঠে মারা যাবে পাকিস্তান এবং ওয়েস্ট ইন্ডিজের।






মন্তব্য চালু নেই