মেইন ম্যেনু

৩১ ডিসেম্বরের পরে এই মোবাইলগুলিতে মিলবে না হোয়াটস অ্যাপের সুবিধা

এই সময়ের সবচেয়ে জনপ্রিয় মেসেজিং অ্যাপ নিঃসন্দেহে হোয়াটস অ্যাপ। স্মার্ট ফোন এবং অ্যান্ড্রয়েড সহ কমবেশি সমস্ত মোবাইলেই সাপোর্ট করে হোয়াটস অ্যাপ। কিন্তু এবার হোয়াটস অ্যাপের তরফে একটি ঘোষণা করে জানানো হল তাদের নতুন সিদ্ধান্ত। হোয়াটস অ্যাপ কর্তৃপক্ষ জানিয়ে দিল, আগামী ৩১ ডিসেম্বরের পর কয়েকটি মোবাইলে আর ব্যবহার করা যাবে না এই বিখ্যাত মেসেজিং অ্যাপটি।

সময়ের সঙ্গে সঙ্গে মোবাইল ফোনের বিবর্তন হয়েছে যথেষ্ট। নিত্যনতুন অপারেটিং সিস্টেম বাজারে জায়গা করে নেওয়ার পাশাপাশি ক্রমশ অচল হয়ে এসেছে পুরনো অপারেটিং সিস্টেমগুলি। একসময়ে মোবাইলের দুনিয়ায় ছিল নোকিয়ার সিম্বায়ান নামের অপারেটিং সিস্টেমের আধিপত্য। বহু কিংবদন্তি মোবাইলে ব্যবহার করা হয়েছিল এই অপারেটিং সিস্টেম। কিন্তু কালের নিয়মে সেই ওএস আজ অচল। এখন আর কোনও ফোনেই সিম্বায়ান ব্যবহার করা হয় না।

শুধু সিম্বায়ান নয়, অ্যান্ড্রয়েড, আইফোন, উইনডোজ ফোনের হদিশ নিলে দেখা যাবে এককালের জনপ্রিয় বহু অপারেটিং সিস্টেমই আজ আর ফোনে ব্যবহার করা হয় না। এতদিন পর্যন্ত এই সমস্ত পুরনো দিনের মোবাইলকেও সাপোর্ট করছিল হোয়াটস অ্যাপ। কিন্তু তারা সিদ্ধান্ত নিয়েছে, আর নয়। আগামী ৩১ ডিসেম্বরের পরে অচল অপারেটিং সিস্টেম সম্পন্ন মোবাইলগুলিতে আর মিলবে না হোয়াটস অ্যাপের সুবিধা।
এই নির্দিষ্ট সময়সীমার পরে কোন কোন ফোনে ব্যবহার করা যাবে না হোয়াটস অ্যাপ? কর্তৃপক্ষের তরফে

জানানো হয়েছে, যে সমস্ত ফোনের অপারেটিং সিস্টেম —
ব্ল্যাকবেরি ওএস এবং ব্ল্যাকবেরি টেন
নোকিয়া এস ফরটি
অ্যানড্রয়েড টু পয়েন্ট ওয়ান, অ্যান্ড্রয়েড টু পয়েন্ট টু
উইনডোজ সেভেন পয়েন্ট ওয়ান
আই ফোন থ্রি জিএস/আইওএস সিক্স

সেই মোবাইলগুলিতে ৩১ ডিসেম্বরের পরে আর ব্যবহার করা যাবে না হোয়াটস অ্যাপ।

হোয়াটস অ্যাপের তরফে জানানো হয়েছে, অ্যান্ড্রয়েড, আইফোন বা উইনডোজ ফোনকে আপগ্রেড করে নিলে নির্বিঘ্নেই ব্যবহার করা যাবে হোয়াটস অ্যাপ।






মন্তব্য চালু নেই