মেইন ম্যেনু

৩৪৩ ব্রিটিশ শিক্ষাবিদের ইসরায়েল বর্জন

ফিলিস্তিনিদের প্রতি ‘অসহনীয় মানবাধিকার লঙ্ঘনে’র কারণে ইসরায়েলি বিশ্ববিদ্যালয়গুলোর সঙ্গে সব ধরনের যোগাযোগ বর্জন করতে চলেছে শত শত ব্রিটিশ শিক্ষাবিদ। মঙ্গলবার প্রায় ৩শ ৪৩ বিট্রিশ শিক্ষাবিদ ইসরায়েলকে বর্জনের ঘোষণা দিয়েছেন।

গার্ডিয়ান পত্রিকায় পুরো পৃষ্ঠা জুড়ে ‘ফিলিস্তিনিদের অধিকার রক্ষায় যুক্তরাজ্যের পন্ডিতদের একটি অঙ্গীকার’ শিরোনামে ওই ঘোষণাটি ছাপা হয়। ৭২ টি প্রতিষ্ঠানের ৩শ ৪৩ শিক্ষাবিদ জানিয়েছেন, তারা তাদের ইসরায়েলি সহকর্মীদের সঙ্গে একটি স্বতন্ত্রের ভিত্তিতে কাজ করে যাবে।

তারা আরো জানিয়েছেন, ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলিদের অবৈধ কার্যকলাপে আমরা খুবই বিরক্ত। অসহনীয় পর্যায়ে মানবাধিকার লঙ্ঘন করা হচ্ছে যা প্রতিটি ফিলিস্তিনিকে আঘাত করছে।

তারা আরো জানিয়েছেন, ইসরায়েলের বিভিন্ন প্রতিষ্ঠানের তহবিল, সংগঠন এবং অনুদানকৃত কোনো অনুষ্ঠান বা কনফারেন্সের আমন্ত্রণে তারা অংশগ্রহণ করবে না। তাদেরকে কোনো সহযোগিতাও করা হবে না বলে জানিয়েছেন তারা।

তারা আরো জানিয়েছেন, ‘যতক্ষণ পর্যন্ত ইসরায়েল আর্ন্তজাতিক আইনের বিরোধিতা করবে এবং বিশ্ব মানবাধিকারের সর্বজনীন নীতিকে অশ্রদ্ধা করবে ততক্ষণ পর্যন্ত আমরা একই অবস্থানে থাকব।’

হ্যারি পটারের লেখক জে.কে.রোলিং এবং দুবার বুকার পুরস্কারপ্রাপ্ত উপন্যাসিক হিলারি মানটেলসহ প্রায় দেড় শতাধিক ব্রিটিশ লেখক এবং শিল্পী ইসরায়েলের বিরুদ্ধে স্বাক্ষর করার এক সপ্তাহ পরেই এই প্রচারণা শুরু হলো। তারা ইসরায়েলির সব কিছুকে বর্জনের ঘোষণা দিয়েছেন।






মন্তব্য চালু নেই