মেইন ম্যেনু

৩ জনের সংক্ষিপ্ত তালিকা থাকছে না ব্যালন ডি’অরে

ব্যালন ডি’অর পুরস্কারের নিয়মে পরিবর্তন আনা হয়েছে। বিশ্বের সেরা ফুটবলারের মর্যাদার এই পুরস্কার দেওয়া ফরাসি সাময়িকী ফ্রান্স ফুটবল জানিয়েছে, সংক্ষিপ্ত তিন জনের তালিকা আর ঘোষণা করা হবে না। প্রাথমিকভাবে নির্বাচিত ৩০ জন খেলোয়াড়ের মধ্যে থেকে বর্ষসেরা ফুটবলার বেছে নেওয়া হবে।

গত ছয় বছর ধরে ফ্রান্স ফুটবল ও ফিফা মিলে ‘ফিফা ব্যালন ডি’অর’ দিত বিশ্বের সেরা ফুটবলারকে। গত শুক্রবার ফিফার সঙ্গে এই পুরস্কার দেওয়ার ক্ষেত্রে চুক্তি শেষ হওয়ার কথা জানিয়ে আবার নিজেদের ‘ব্যালন ডি’অর’ পুরস্কারে ফিরে যাওয়ার কথা জানায় সাময়িকীটি।

১৯৫৬ সাল থেকে ইউরোপের সেরা খেলোয়াড়কে ব্যালন ডি’অর পুরস্কার দেওয়া চালু হয়। ১৯৯৪ সাল পর্যন্ত পুরস্কারটি শুধু ইউরোপের খেলোয়াড়দেরই দেওয়া হতো। এর পর থেকে ইউরোপে খেলা বিশ্বের যে কোনো খেলোয়াড়ের জন্য পুরস্কারটি উন্মুক্ত করে দেওয়া হয়। আর ২০০৭ সাল থেকে ইউরোপের সেরা নয়, পুরস্কারটি দেয়া হতে থাকে বিশ্বের সেরা ফুটবলারকে।

ফিফা বর্ষসেরা

খেলোয়াড়ের পুরস্কার দিতে শুরু করে ১৯৯১ সালে। ২০১০ সালে ফিফার বর্ষসেরা পুরস্কার আর ফ্রান্স ফুটবলের ব্যালন ডি’অর একীভূত হয়েছিল।

ফিফা তাদের বর্ষসেরা খেলোয়াড়ের পুরস্কারটি চালু করবে কিনা সে বিষয়ে এখনও ঘোষণা করেনি। তবে ফ্রান্স ফুটবল আগেই জানায়, ব্যালন ডি’অর জয়ী নির্বাচিত হবে আগের মতো শুধু সাংবাদিকদের ভোটে। ফিফার বর্ষসেরা পুরস্কারের সঙ্গে একীভূত হওয়ার পর জাতীয় দলের কোচ আর অধিনায়কদের ভোটও যোগ হয়েছিল।

আগেরবার সংক্ষিপ্ত তালিকা ছিল ২৩ জনের, এখন থেকে ব্যালন ডি’অর পুরস্কারের সংক্ষিপ্ত তালিকা ৩০ জনের হবে। পুরস্কার দেওয়ার আগে তিন জনের যে চূড়ান্ত সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করা হতো, এখন থেকে তা আর করা হবে না। বিজয়ী এবং তার পরের অবস্থানগুলো বছর শেষ হওয়ার আগেই জানা যাবে। ফিফা ব্যালন ডি’অর পুরস্কার দেওয়া হতো পরের বছরের জানুয়ারিতে।

গত আট বছর ‘ফিফা ব্যালন ডি’অর’ অথবা আলাদাভাবে ফিফা বর্ষসেরা ও ব্যালন ডি অর’ পুরস্কার ভাগাভাগি করে নেন লিওনেল মেসি ও ক্রিস্তিয়ানো রোনালদো। এর মধ্যে বার্সেলোনার আর্জেন্টাইন ফরোয়ার্ড লিওনেল মেসি জেতেন পাঁচ বার। আর রিয়াল মাদ্রিদের পর্তুগিজ ফরোয়ার্ড ক্রিস্তিয়ানো রোনালদো জেতেন তিন বার।

এই দুজনের বাইরে সবশেষ পুরস্কার জিতেছিলেন ব্রাজিলের তারকা মিডফিল্ডার কাকা। ২০০৭ সালে ব্যালন ডি’অর ও ফিফা বর্ষসেরার পুরস্কার জিতেছিলেন তিনি।

গত দশ বছরের পুরস্কার জয়ীরা:

সাল ফিফা বর্ষসেরা ব্যালন ডি’অর

২০০৬ ফাবিও কান্নাভারো                 ফাবিও কান্নাভারো

২০০৭ কাকা                                      কাকা

২০০৮ ক্রিস্তিয়ানো রোনালদো          ক্রিস্তিয়ানো রোনালদো

২০০৯ লিওনেল মেসি লিওনেল          মেসি

একীভূত ফিফা ব্যালন                ডি’অর

২০১০ লিওনেল মেসি

২০১১ লিওনেল মেসি

২০১২ লিওনেল মেসি

২০১৩ ক্রিস্তিয়ানো রোনালদো

২০১৪ ক্রিস্তিয়ানো রোনালদো

২০১৫ লিওনেল মেসি -বিডি নিউজ






মন্তব্য চালু নেই