মেইন ম্যেনু

৩ বছরে ৫ বিলিয়ন ডলার দেবে এডিবি

বাংলাদেশের জ্বালানি ও যোগাযোগখাতসহ বিভিন্ন খাতের উন্নয়নের জন্য এশিয় উন্নয়ন ব্যাংক (এডিবি) আগামী তিনবছরে ৫ বিলিয়ন মার্কিন ডলার ঋণ সহায়তার দেবে বলে জানিয়েছেন সংস্থাটির ভাইস প্রেসিডেন্ট ওয়েনচাই ঝ্যাং।

রোববার সন্ধ্যায় রাজধানীর শেরে বাংলাস্থ এডিবির কার্যালয়ে ভাইস প্রেসিডেন্টের বাংলাদেশ সফর নিয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা জানান।

ওয়েনচাই ঝ্যাং বলেন, ‘জ্বালানি ও যোগাযোগ খাত, অবকাঠামোসহ বিভিন্ন খাতের উন্নয়নে বাংলাদেশকে ২০১৬ থেকে ২০১৮ সাল পর্যন্ত ৫ বিলিয়ন মার্কিন ডলার ঋণ সহায়তা প্রদান করবে এডিবি।’

এর আগে ২০১৪ সালে এডিবির ভাইস প্রেসিডেন্ট বাংলাদেশ সফরে এসেছিলেন। এক বছরে বাংলাদেশের উন্নতি সম্পকে জানতে চাইলে তিনি বলেন, ‘একবছরে বাংলাদেশের কিছুটা পরিবর্তন দেখা গেছে। বাংলাদেশে যে মধ্য মানের দেশে পরিণত হয়েছে তা বোঝা যাচ্ছে।’

এডিবির ভাইস প্রেসিডেন্ট বলেন, ‘বাংলাদেশের প্রধান চ্যালেঞ্জ হচ্ছে বেসরকারি খাতে বিনিয়োগ বৃদ্ধি করা। এজন্য পুঁজিবাজার ও ক্ষুদ্র মাঝারি শিল্পে উন্নয়ন করতে হবে। গুণগত শিক্ষা, স্বাস্থ্য ও কৃষি ক্ষেত্রে উন্নয়ন হলে বাংলাদেশের সার্বিক উন্নয়ন হবে।’ এছাড়া ব্যাংকিক খাতকেও শক্তিশালী করা জরুরি বলে জানান তিনি।






মন্তব্য চালু নেই