মেইন ম্যেনু

৪ বছরের বিস্ময় বালক, সীমাহীন রেকর্ড তার……

সময় পাবেন মাত্র এক মিনিট। এর মধ্যে ৫১টি ওয়ার্ডের নির্ভুল বানান গড়গড়িয়ে বলে যেতে পারবেন? বা যদি ১০০ থেকে ১-এ ফিরতে বলা হয়, ৭০ সেকেন্ডের মধ্যে হোঁচট না-খেয়ে কতদুর পর্যন্ত পৌঁছতে পারবেন?

বাজি ধরে বলা যায়, এই চ্যালেঞ্জ নেয়ার আগে দু-বার আপনাকে ভাবতে হবেই। তার পরেও যদি চ্যালেঞ্জ নিয়ে নেমে পড়েন, এক ‘দুই গোনা শিশু’র কাছে যে হারবেন এ কথা মুখস্ত বলে দেয়া যায়।

কি, এমন কথা বিশ্বাস হচ্ছে না? তাহলে শুনুন এই শিশুটির নাম ভরদ মালখণ্ডালে, বয়স মাত্রই ৪, সদ্য নার্সারি পাশ করা এই বাচ্চাটির দখলে তিন তিনটি ন্যাশনাল রেকর্ড। এর মধ্যে দুটি রেকর্ড সে করেছে গত রবিবার। উপরে যে দু’টি চ্যালেঞ্জের উল্লেখ করা হয়েছে, সবাইকে বিস্মিত করে, রবিবার সেই দু’টিতেই সসম্মানে উত্তীর্ণ হয়েছে।

নারায়ণা বিদ্যালয়মের ‘ইন্ডিয়া বুক অফ রেকর্ডস’ (IBR) ছিল এই প্রতিযোগিতার উদ্যোক্তা। এক মিনিটে ৫১টি ওয়ার্ডের নির্ভুল বানান বলে প্রথম রেকর্ডটি গড়ে ভরদ। এর পর মাত্র ৭০ সেকেন্ডে ১০০ থেকে শূন্যে ফিরে দ্বিতীয় নজির নিজের দখলে নেয় এই নার্সারির ছাত্র। ভরদের বয়সের কথা বিবেচনা করে, ১০০ থেকে শূন্যে ফিরতে তার জন্য ৯০ সেকেন্ড বরাদ্দ করেছিল IBR। অন্যদের জন্য সময় ছিল ৬০ সেকেন্ড। সেখানে ৭০ সেকেন্ডের মধ্যেই একবারও হোঁচট না-খেয়ে লক্ষ্যে পৌঁছয় চার বছরের ছেলেটি।

বানান বলার ক্ষেত্রেও বয়সের জন্য তাকে দু-বার সুযোগ দেয়া হয়েছিল। প্রথমবারে এক মিনিটে ৪১টি বানান সে নির্ভুল বলে। দ্বিতীয় বারের প্রচেষ্টায় এক মিনিটে ৫১টি ওয়ার্ড নির্ভুল বলে রেকর্ড গড়ে ভরদ মালখণ্ডালে।

এ ছাড়াও গত বছর অক্টোবরে আরো একটি নজির সে অর্জন করেছিল। মাত্র এক মিনিটের মধ্যে মডেল দেখে ৫১টি গাড়ির নাম সে নির্ভুল ভাবে বলে দেয়। ৫৫টি গাড়ির মডেল বলতে সময় লেগেছিল ১ মিনিট ১৭ সেকেন্ড। এটাও IBR-এর রেকর্ড।-টাইমস অফ ইন্ডিয়া






মন্তব্য চালু নেই