মেইন ম্যেনু

৪ সহস্রাধিক অভিবাসী পৌঁছেছে গ্রিসে

অভিবাসীদের অব্যাহত চাপের মুখে আরো চার সহস্রাধিক অভিবাসী পৌঁছেছে গ্রিসের মূলখণ্ডে। লেসবস দ্বীপ থেকে দুটি জাহাজে করে ৪২ অভিবাসীকে আনা হয়েছে পিরাউস বন্দরে। বন্দরটি এথেন্সের কাছে।

বিবিসি অনলাইনের এক খবরে বুধবার এ তথ্য জানানো হয়েছে।

গ্রিসসহ পুরো ইউরোপ অভিবাসীদের চাপ সামলাতে হিমশিম খাচ্ছে। হাঙ্গেরির রাজধানী বুদাপেস্টে কয়েক হাজার অভিবাসীকে আটকে দেওয়া হয়েছে। দেশটির একটি স্টেশনের পাশে অবস্থান করছে তারা। এসব অভিবাসীকে ভ্রমণ করতে দেওয়া হচ্ছে না। ইউরোপে অভিবাসনের প্রত্যাশায় আসা এসব লোকের অধিকাংশই মধ্যপ্রাচ্যের নাগরিক।

ইউরোপীয় ইউনিয়নের সীমান্ত নিয়ন্ত্রণবিষয়ক সংস্থা ফ্রনটেক্স জানিয়েছে, শুধু গত এক সপ্তাহে ২৩ হাজার অভিবাসী গ্রিসে পৌঁছেছে। যা তার আগের সপ্তাহের চেয়ে দ্বিগুণ।

জাতিসংঘের হিসাবমতে, এই বছরের গত কয়েক মাসে গ্রিসে ১ লাখ ৬০ হাজার অভিবাসী এসেছে, যা ২০১৪ সালে গ্রিসে আসা মোট অভিবাসীর চেয়ে বেশি।

গ্রিক সরকার বলছে, এই বিপুল পরিমাণ অভিবাসীর চাপ সামাল দেওয়ার ক্ষমতা তাদের নেই। কিন্তু অধিকারকর্মীরা বলছে, অভিবাসীদের রক্ষায় আরো বেশি উদ্যোগী হওয়া উচিত সরকারের।

এদিকে অভিবাসীদের চাপ মোকাবিলায় ইউরোপের দেশগুলো পারস্পরিক সহযোগিতার ভিত্তি তৈরি করার কথা বলছে। কিন্তু এখনো কোনো পদক্ষেপ চূড়ান্ত হয়নি।






মন্তব্য চালু নেই