মেইন ম্যেনু

৪ হাজার বছরের পুরনো বাগান!

হাজার হাজার বছরের পুরনো সমাধি, মূর্তি, মমি বা প্রাণীর ফসিল খুঁজে পান পুরাতত্ত্ববিদরা। এবার তারা খুঁজে পেলেন ৪ হাজার বছরের পুরনো এক বাগান। প্রাচীন মিসরের রাজধানী থেবেস-এ এক পুরনো সমাধির পাশেই বাগানের এক মডেল খুঁজে পেয়েছেন বিজ্ঞানীরা। মিসরের অ্যান্টিকুইটিস মন্ত্রণালয় এসব তথ্য জানায়।

তথ্যে আরো বলা হয়, এই বাগানটি আবিষ্কার করেছে স্প্যানিশ এক পুরাতত্ত্ববিদের এক দর। আধুনিক লুক্সোরের নাইল থেকে দ্রা আবুল নাগা গোরস্থানের মাঝে এই বাগানটির খোঁজ মেলে।

বাগানটির আয়তন খুব বেশি নয়। লম্বায় ১০ ফুট ও প্রস্থে ৭ ফুট এই বাগানের ক্ষেত্রফল ছোট ছোট বর্গাকারে ভাগ করা ছিল। প্রতিটি ভাগ এক বর্গফুটের মতো। খ্রিস্টপূর্ব ২০৫০ থেকে ১৮০০ অব্দের দিকে মিডল কিংডমের এক সমাধির পাশেই বাগানটি বানানো হয়েছিল।

দলের প্রধান জোস গালান জানান, এই বাগানের নকশা দেখলে মনে হচ্ছে এতে কোনো প্রতীকী অর্থ লুকিয়ে রয়েছে। এমন বাগান আর খুঁজে পাওয়া যায়নি।

মিসরের অ্যান্টিকুইটিস বিভাগের প্রধান মাহমুদ আফিফি বলেন, এই বাগানের মধ্যকার বর্গাকার ঘরের একেকটিতে একেক ধরনের উদ্ভিদ ও ফুলের চাষ করা হতো। মাঝামাঝি অংশে ছোট ছোট ঝোপ-ঝাড় করা হয়েছিল বলেই মন হচ্ছে।

শুধু তাই নয়, এক কোণায় তো ৪ হাজার বছরের পুরনো গাছের কিছু অংশ এখনো রয়ে গেছে। এগুলো এক ফুটের মতো উচ্চাতায় সংরক্ষিত হয়েছে। এই বাগানে আরো পাওয়া গেছে খেজুর ও অন্যান্য ফলের একটি গামলা। এতে সাধারণত দেবতাদের পূজা দেওয়া হতো।

সেখানে আরো আছে পোড়ানো মাটির তৈরি ছোট আকারের প্রার্থণার স্থান। সেখানে আছে তিনটি পাথরের খণ্ড। এগুলো ঈজিপশিয়ান দেবতা মন্তু, তাহ, সোকার এবং অসিরিসের প্রার্থনার জন্যে বানানো হয়েছিল।

একই স্থানে পুরাতত্ত্ববিদদের আরেকটি দল সাড়ে ৩ হাজার বছরের পুরনো মমি এবং এক হাজারের বেশি অন্ত্যেষ্টিক্রিয়ার মূর্তি আবিষ্কার করেছে। সূত্র : এমিরেটস






মন্তব্য চালু নেই