মেইন ম্যেনু

৫টি কৌশলে হয়ে উঠুন সকলের ভালোবাসার পাত্র

এ কথা সত্য যে এই পৃথিবীতে সকলের মন জয় করা যায় না, কিংবা আপনি আশা করতে পারেন না যে সকলেই আপনাকে ভালবাসবে। তবে হ্যাঁ, বেশিরভাগ মানুষের মনই জয় করা সম্ভব। আর আমরা সাধারণত নিজেদেরই কিছু দোষে অন্যের পছন্দের পাত্র হয়ে উঠতে পারি না।আজ জেনে নিন আশেপাশের মানুষগুলোর মন জয় করার ৫টি গোপন টিপস আর নিয়মিত চর্চায় খুব সহজে হয়ে উঠুন সকলের ভালোবাসার পাত্র।

হয়ে উঠুন মিষ্টি ভাষী
আজকাল সুন্দর ভাবে কথার বলার চলটা যেন উঠেই গেছে। অশুদ্ধ ও আজেবাজে শব্দ ব্যবহার করে কথা বলাটাই আজকাল অনেক মানুষের কাছে “স্টাইল”। কিন্তু সত্যি বলতে কি, এটা স্টাইল নয় বরং বোকামি। আপনার কথা বলার ধরনই প্রকাশ করে মানুষ হিসাবে আপনি কেমন, কতটা ভালো ও রুচিশীল। তবে কেবল সুন্দর করে কথা বলতে জানলেই হবে না, হতে হবে মিষ্টিভাষীও। কাউকে আঘাত করে কথা বলবেন না, রুঢ় ভাষায় কথা বলবেন না, ছোট-বড় সকলের সাথেই সুন্দর করে কথা বলুন এবং অবশ্যই অন্যদের কথা মন দিয়ে শুনুন। দেখবেন কেবল এই কথা বলার ধরন পাল্টেই সকলের কাছে প্রিয় হয়ে উঠছেন।

কারো ব্যক্তিগত ব্যাপারে নাক গলাবেন না
একটা জিনিস মনে রাখবেন, কিছু ব্যাপার প্রত্যেক মানুষই ব্যক্তিগত পর্যায়ে রাখতে পছন্দ করে। অযথা কারো ব্যক্তিগত ব্যাপারে অতি কৌতূহল প্রকাশ করবেন না, আগ বাড়িয়ে কথা বলবেন না কিংবা গসিপ খুঁজতে যাবেন না। নিজের ব্যক্তিগত ব্যাপার নিজের কাছে রাখুন, অন্যেরটাও থাকতে দিন।

বাড়িয়ে দিন সাহায্যের হাত
মানুষ মানুষের জন্য, কিন্তু আজকাল এই আধুনিক যুগে আমরা কে রাখি কার খবর? নিজের পাশের বাসায় যে প্রতিবেশী, তার খবরও কি রাখা হয়? নিজের আশেপাশের প্রিয় মানুষগুলোর খবর রাখুন, প্রতিবেশী থেকে শুরু করে অফিসের কলিগ- চেষ্টা করুন সবারই খোঁজ খবর রাখতে। বাসার কাজের বুয়া বা দারোয়ানকেও জিজ্ঞাসা করুন তিনি কেমন আছেন। আর যখনই কাউকে বিপদে বা সমস্যায় দেখবেন, নিজের সাধ্যমত সাহায্যের হাত বাড়িয়ে দিন।

কারো ক্ষতি করবেন না
কারো ক্ষতি করা তো থাক, ক্ষতি করার চিন্তাও করবেন না। একটা জিনিস জানবেন, নিজে ভালো তো জগত ভালো। কারো ক্ষতি করে জীবনে কিছুই পাওয়া যায় না।

পরচর্চা ও নিন্দা একদম ভুলে যান
পরচর্চা করা, অন্যকে নিয়ে সত্য-মিথ্যা গসিপ করেন যারা, বিনা কারণেই অন্যের নিন্দা করতে ভালোবাসেন যারা- তাঁদেরকে আসলে কেউই পছন্দ করে না। তাই সকলের প্রিয় পাত্র হয়ে উঠতে এই অভ্যাসটি অবশ্যই ত্যাগ করতে হবে।

হয়ে উঠুন একজন সত্যবাদী মানুষ
পৃথিবীতে সত্যবাদীদের যে সম্মান, তেমনটা আরও কোন মানুষের ক্ষেত্রে নেই। সত্যবাদীরা কেবল সম্মানের পাত্রী নন, সকলেরই প্রিয় ও ভরসার পাত্র। তাই চেষ্টা করুন একজন সত্যবাদী মানুষ হয়ে উঠতে। দেখবেন জীবনটাই বদলে গেছে।

রেফারেন্স-সাইকোলজিটুডে ডট কম






মন্তব্য চালু নেই