মেইন ম্যেনু

৫০০-এর মধ্যে ৪৯৭ পেয়ে ভারতসেরা

ভারতের দ্বাদশ শ্রেণির ফল প্রকাশিত হয়েছে শনিবার। এতে ৫০০ নম্বরের মধ্যে ৪৯৭ পেয়ে ভারতসেরা হয়েছে দিল্লির শিক্ষার্থী সুকীর্তি গুপ্তা। নামের সুবিচার করেছে সে। কৃতিত্বের স্বাক্ষর রেখে কীর্তিমানের কাতারে চলে এসেছে সুকীর্তি।

সুকীর্তি পাঁচ বিষয়ের মধ্যে পদার্থবিদ্যা ও রসায়নবিদ্যায় ১০০-তে ১০০ নম্বর পেয়েছে। ইংলিশ, গণিত ও কম্পিউটার বিজ্ঞানের প্রতিটিতে পেয়েছে ৯৯ নম্বর।

সুকীর্তি (১৭) দিল্লির মন্টফোর্ট স্কুলের শিক্ষার্থী। এ বছর দ্বাদশ শ্রেণির ফলে সে-ই ভারতসেরা হয়েছে। এক প্রতিক্রিয়ায় সে বলে, ‘আমি নিজের পড়ার ওপর নির্ভর করেছি এবং পরীক্ষার প্রস্তুতিতে জাতীয় পাঠ্যক্রমের বইগুলো অনুসরণ করেছি।’

সে আরো বলে, ‘প্রথমত মৌলিক চাহিদাগুলো মেটানো দরকার এবং তারপর বাকি পথ পাড়ি দেওয়া কঠিন কিছু নয়। আমি সব সময় দৃঢ়চেতা ছিলাম, যা আমাকে শীর্ষ স্থান অধিকার করতে সাহায্য করেছে। এতটা আশা করিনি, তবে জানতাম আমি ভালো করতে পারব। যা হয়েছে, তা আমার প্রত্যাশার চেয়ে বেশি।’

বাংলাদেশের এইচএসসির সমমানের ভারতের দ্বাদশ শ্রেণি দেশটির মাধ্যমিক শিক্ষা বোর্ডের অধীনে পরিচালিত হয়। এ বারের বোর্ড রেজাল্টে ছেলেদের চেয়ে মেয়েরা ভালো করেছে। মেয়েরা পাস করেছে ৮৮ দশমিক ৫৮ শতাংশ। বিপরীতে ছেলেরা পাস করেছে ৭৮ দশমিক ৮৫ শতাংশ। এবার ১০ লাখ ৬৫ হাজার ১৯৭ শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেয়।

তথ্যসূত্র : টাইমস অব ইন্ডিয়া অনলাইন।






মন্তব্য চালু নেই