মেইন ম্যেনু

৫৮ দল নিয়ে এরশাদের নতুন জোট ঘোষণা

জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদের নেতৃত্বে ৫৮ রাজনৈতিক দল নিয়ে সম্মিলিত জাতীয় জোট ঘোষণা করা হয়েছে। রোববার (৭ মে) সকাল সাড়ে ১১টায় জাতীয় প্রেসক্লাব মিলনায়তনে এক সাংবাদিক সম্মেলনে আনুষ্ঠানিকভাবে জোট গঠনের ঘোষণা করা হয়।

এর আগে গতকাল শনিবার সংবাদমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এ জোট ঘোষণার কথা জানানো হয়।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, এরই মধ্যে ২৫টি রাজনৈতিক দলকে নিয়ে জাতীয় পার্টির নেতৃত্বে একটি জোট গঠনের ঘোষণাও দিয়েছেন তিনি। নিবন্ধনহীন ১৫টি ছাড়াও বেশকিছু রাজনৈতিক দলের সঙ্গে প্রধানমন্ত্রীর এই বিশেষ দূত আনুষ্ঠানিকভাবে বৈঠক করেছেন।

জাতীয় পার্টি সূত্রে জানা গেছে, মূলত আগামী নির্বাচনকে সামনে রেখে এ জোট গঠনের উদ্যোগ নিয়েছেন এরশাদ। জোট গঠনের জন্য নিবন্ধনহীন ও নিবন্ধিত রাজনৈতিক দলগুলোকে চাচক্রে ডেকেছেন তিনি। জোট গঠন প্রক্রিয়ায় প্রধান সমন্বয়কের দায়িত্ব পেয়েছেন জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য ও জাপা চেয়ারম্যানের প্রেস অ্যান্ড পলিটিক্যাল সেক্রেটারি সুনীল শুভ রায়।

বিএনপি নেতৃত্বাধীন জোটের ছোট দলগুলোকে বিভিন্নভাবে উদ্ধুদ্ধ করা হচ্ছে নতুন এই জোটে টানার জন্য। আগামী নির্বাচনে বিএনপি অংশ না নিলে এরশাদের নেতৃত্বাধীন জোটে অংশগ্রহণকারী দলের সংখ্যা বাড়বে বলেও মনে করছে দলটি।

দলটির সূত্র মতে, গত ২৫ মার্চ জাপার প্রেসিডিয়ামের বৈঠকে জাতীয় ঐক্যজোট গঠনের সিদ্ধান্ত হয়। ওই বৈঠকে জোট হিসেবে আগামী নির্বাচনে অংশ নেওয়ার সিদ্ধান্ত হয়। ওই সময় ধর্মভিত্তিক একটি জোট, ছোট ছোট দলগুলোকে নিয়ে একটি জোট ও জাপার মধ্যে নির্বাচনি ঐক্য স্থাপন নিয়ে আলোচনা হয়। ওই সিদ্ধান্ত অনুযায়ীই গত ৩০ মার্চ সকালে ‘জাতীয় ইসলামি মহাজোট’ নামে স্বল্প পরিচিত প্রায় ৩৪টি সংগঠনের একটি জোটের আত্মপ্রকাশ ঘটে। ওই অনুষ্ঠানে জাপা চেয়ারম্যান হুসেইন মুহাম্মদ এরশাদও অংশ নেন।






মন্তব্য চালু নেই