মেইন ম্যেনু

৫ জানুয়ারিতে এবারও বিএনপির সমাবেশের পরিকল্পনা

দশম জাতীয় সংসদের দ্বিতীয় বছরপূর্তিতে গতবছরের মতো এবারও সমাবেশ করার চিন্তা করছে বিএনপি। বছরপূর্তির দিনই অর্থাৎ ৫ জানুয়ারি সারাদেশে সমাবেশ করার চিন্তা রয়েছে দলটির।

শনিবার সকালে নয়পল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে যৌথসভা শেষে আয়োজিত সংবাদ সম্মেলনে বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এ কথা জানিয়েছেন।

দশম জাতীয় সংসদের বছরপূর্তিকে কেন্দ্র করে গতবছরও কর্মসূচি দিয়েছিল বিএনপি। ছিল আওয়ামী লীগেরও কর্মসূচি। তবে ৫ জানুয়ারির আগে থেকেই নিজের কার্যালয়ে কার্যত ‘অবরুদ্ধ’ ছিলেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। দেশের বিভিন্ন স্থানে সমাবেশ ও কালো পতাকা মিছিল করতে না দেয়ায় ৫ জানুয়ারি সারা দেশে অবরোধের ডাক দেন খালেদা জিয়া। ওই অবরোধ এখনো আনুষ্ঠানিকভাবে প্রত্যাহার করা হয়নি।

সংবাদ সম্মেলনে মির্জা ফখরুল জানিয়েছেন, কেন্দ্রীয়ভাবে রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশ করবে বিএনপি। এ লক্ষ্যে ইতোমধ্যে পুলিশের কাছে অনুমতি চাওয়া হয়েছে।

গণমাধ্যমে খবর রয়েছে বিএনপি ৫ জানুয়ারি সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশের জন্য ডিএমপিতে আবেদন করলেও সেখান থেকে এখনো সমাবেশের অনুমতি দেয়া হয়নি।

অবশ্য গেল বছর আওয়ামী লীগ যেমন ঘটা করে ৫ জানুয়ারি ‘গণতন্ত্রের বিজয় দিবস’ হিসেবে পালন করেছিল, এ বছর এখনো পর্যন্ত তেমন কোনো লক্ষণ দেখা যায়নি।

২০১৫ সালে দশম জাতীয় সংসদের বছরপূর্তিকে কেন্দ্র করে বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের অবরোধ-হরতাল চলাকালে ব্যাপক প্রাণহানির ঘটনা ঘটে; যার জন্য মূলত দায়ী ছিল বাসে পেট্রোলবোমা হামলার মতো ঘটনাগুলো। ওই ঘটনার জন্য ক্ষমতাসীন আওয়ামী লীগ ও বিএনপি পরস্পরকে দোষারোপ করে।

যৌথসভা ও সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা শামসুজ্জামান দুদু, যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী, সাংগঠনিক সম্পাদক ফজলুল হক মিলন, সহ-সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট আব্দুস সালাম আজাদ, যুবদল সভাপতি সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল প্রমুখ।






মন্তব্য চালু নেই