মেইন ম্যেনু

‘৫ বছরের পুরনো সব মামলা নিষ্পত্তি করুন’

পাঁচ বছরের পুরনো সব মামলা দ্রুত নিষ্পত্তির আহ্বান জানিয়েছেন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা।

বুধবার সন্ধ্যায় লক্ষ্মীপুর জেলা জজ আদালত আয়োজিত প্রথম ত্রৈমাসিক জুডিসিয়াল কনফারেন্সে প্রধান অতিথির বক্তব্যে বিচারকদের প্রতি তিনি এ আহ্বান জানান।

৩০ লাখ মামলাজটের কথা উল্লেখ করে প্রধান বিচারপতি বলেন, এতো মামলার বোঝা নিয়ে বিচার বিভাগ চলতে পারে না।

লক্ষ্মীপুর সার্কিট হাউজে আয়োজিত ওই অনুষ্ঠানে প্রধান বিচারপতি প্রধানমন্ত্রীর উদ্বৃতি দিয়ে আরো বলেন, আদালত অপরাধীদের ঢালাওভাবে জামিন দিচ্ছেন কথাটি সঠিক নয়। আদালত জামিন দেয় পুলিশ রিপোর্টের ওপর ভিত্তি করে। পুলিশের ত্রুটিপূর্ণ রিপোর্টের কারণেই অনেক সময় অপরাধীরাও জামিন পেয়ে যান।

লক্ষ্মীপুর আইনজীবী সমিতির সম্প্রসারিত নতুন ভবন নির্মাণকে কেন্দ্র করে আইনজীবীদের আদালত বর্জনের বিষয়টি অনভিপ্রেত উল্লেখ করে প্রধান বিচারপতি বলেন, এটা আইনজীবী ও বিচারকদের জন্য কাম্য নয়। এতে বিচারপ্রার্থীরা ভোগান্তির শিকার হন। বাধাগ্রস্ত হয় বিচার বিভাগের কার্যক্রম।

এ সময় তিনি সরকারি ভূমিতে নির্মাণাধীন সমিতির নতুন ভবণ নির্মাণকাজ বন্ধ করে তা অপসারণ করতে আইনজীবীদের প্রতি আহবান জানান। অন্য কোনো স্থানে আইনজীবীদের ভবন নির্মাণ করে দেওয়ার আশ্বাস দেন তিনি।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম, বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট আবদুল বাসেত মজুমদার। সভাপতিত্ব করেন জেলা ও দায়রা জজ মো. আখতার হোসেন।

অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন জেলা প্রশাসক মোহাম্মদ জিল্লুর রহমান চৌধুরী, জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট জি এইচ এম আব্দুর নুর ও সাধারণ সম্পাদক রফিক উল্লাহ।

আরো উপস্থিত ছিলেন সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল সৈয়দ আমিনুল ইসলাম, আপিল বিভাগের অতিরিক্ত রেজিস্ট্রার অরুণাভ চক্রবর্তী, প্রধান বিচারপতির একান্ত সচিব মোহাম্মদ আনিসুর রহমান প্রমুখ।

এর আগে দুপুরে জেলা ও দায়রা জজ ও চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালত পরিদর্শন করেন প্রধান বিচারপতি। এ সময় তিনি জেলা আইনজীবী সমিতির সস্প্রসারিত নতুন ভবন নির্মাণকে কেন্দ্র করে যুগ্ম জেলা ও দায়রা জজ আদালতের বিভিন্ন কক্ষ ভাঙচুরের আলামত প্রত্যক্ষ করেন।






মন্তব্য চালু নেই