মেইন ম্যেনু

৫ রুপিতে বিকোচ্ছে ‘রাহুল পেঁয়াজ’!

ভারতে মোদি সরকারের দ্রব্যমূল্যের উর্ধ্বগতির প্রতি জনতার দৃষ্টি আকর্ষণে অভিনব প্রচারণা শুরু করেছে বিরোধী দল কংগ্রেস। তারা উত্তর প্রদেশের গোরাখপুর শহরে পাঁচ রুপি দরে পেঁয়াজ বিক্রি করতে শুরু করেছে। ভর্তুকি দেয়া এই নিত্য প্রয়োজনীয় পণ্যটির নাম দেয়া হয়েছে ‘রাহুল পেঁয়াজ’।

কংগ্রেস কর্মীরা কমমূল্যের ওই পিঁয়াজের নিচে যে ট্যাগ লাগিয়েছে সেটিও বেশ চিত্তাকর্ষক। সেখানে ক্রেতাদের উদ্দেশ্যে হিন্দিতে লেখা রয়েছে,‘আপকা ধ্যান কিধার হ্যায়, রাহুল গান্ধী পেঁয়াজ ইধার হ্যায়। রাহুল পেঁয়াজ পাঁচ রুপি কিলো, মোদি পেঁয়াজ ৪০ রুপি কিলো।’ বাংলা করলে দাঁড়ায়-‘আপনার মনোযোগ কোন দিকে, রাহুল গান্ধী পেঁয়াজ তো এদিকে। রাহুল পেঁয়াজ পাঁচ রুপি কিলো আর মোদী পেঁয়াজ ৪০ রুপি কিলো।’

কংগ্রেস কর্মীরা শনিবার থেকে গোরাখপুরের গোলঘর বাজারে বিক্রি করতে শুরু করেছে তাদের রাহুল পেঁয়াজ। ইতিমধ্যেই তারা প্রায় ১শ জন ক্রেতার কাছে ৫শ কেজি পেঁয়াজ বিক্রি করেছে বলে দাবি করেছে।

গতবছর লোকসভা নির্বাচনের সময় গোরাখপুরের কংগ্রেস ইউনিট বিক্রি করেছিল ‘রাহুল দুধ’ আর ‘রাহুল হারবাল চা’। এইসব অভিনব প্রচারণা যার মাথা থেকে এসেছে তিনি হলেন ওই এলাকার জেলা সেক্রেটারি আনোয়ার হুসাইন। তিনি সরকারের দ্রব্যমূল্যের সমালোচনা করে বলেন,‘ মোদী সরকার কেবল ধনী ব্যবসায়ীদের সুবিধা দিয়েছে। তারা দেশের দরিদ্র এবং মধ্যবিত্ত শ্রেণির জন্য তিনি কিছুই করছে না।’

তিনি এনডিটিভি’কে আরো জানিয়েছেন, তারা আগামী চার দিন শহরের খোরাবার এলাকায় ১৫শ কেজি ‘রাহুল গান্ধী’ পেঁয়াজ বিক্রি করবেন। ভারতের হোলসেল মার্কেটে যখন প্রতি কেজি পেঁয়াজ ৩৩ রুপি দরে বিক্রি হচ্ছে তখন কংগ্রেসের ‘রাহুল পেঁয়াজ’ বিকোচ্ছে পাঁচ রুপিতে।






মন্তব্য চালু নেই