মেইন ম্যেনু

৬৮ রুপিতে আইফোন!

মাত্র ২৫১ রুপিতে ভারতে স্মার্ট বিক্রি হচ্ছে, এটি এখন সবারই জানা। সরকারি উদ্যোগে এতো কমে ফোনটি বিক্রি হলেও মাত্র ৬৮ রুপিতে আইফোনের অর্ডার দিলেন সেই দেশের এক শিক্ষার্থী! এমন সংবাদ পড়ে আপনার চোখ কপালে উঠলেও ঘটনা সত্য। অবশ্য তার জন্য সংশ্লিষ্ট কোম্পানি জরিমানার মুখেও পড়েছে।

জানা গেছে, পঞ্জাবের সংগ্রুর জেলার নিখিল বনসাল নামের এক ছাত্র ৭ ফেব্রুয়ারি অনলাইন শপিং সাইটে আইফোনের একটি আকর্ষণীয় বিজ্ঞাপন দেখতে পান। আইফোন ফাইভএস প্রায় ৯৯ দশমিক ৭ শতাংশ ছাড়ে বিক্রির বিজ্ঞাপন দেয়া হয়েছিল ওই সাইটটিতে। সময় নষ্ট না করে হিসাব কষে ফেলেন পঞ্জাব বিশ্ববিদ্যালয়ের ওই ছাত্র। দেখেন ২৮ হাজার ৯৯৯ রুপি (প্রায় ৩৩ হাজার টাকা) আইফোনটির দাম ছাড় দেয়ার পর দাঁড়াচ্ছে মাত্র ৬৮ রুপি। সময় নষ্ট না করে চটপট অর্ডার দিয়ে দেন তিনি।

কিন্তু তার অভিযোগ, অর্ডার দেয়ার পরও ফোনটি দেয়নি ওই সংস্থা। তারা ৯৯ দশমিক ৭ শতাংশ ছাড়ে ফোনটি দিতে অস্বীকার করে। প্রতিষ্ঠানটি জানায়, ছাড়ের ঘোষণাটি ছির যান্ত্রিক ত্রুটি।

এরপরই পুরো বিষয়টি জানিয়ে স্থানীয় ক্রেতাসুরক্ষা আদালতে অভিযোগ দায়ের করেন নিখিল। সেখানে হেরে যায় সংস্থাটি। প্রায় ৩৩ হাজার টাকার আইফোন মাত্র ৬৮ রুপিতে নিখিলের কাছে বিক্রির জন্য ওই সংস্থাকে নির্দেশ দেন আদালত। শুধু তাই নয়, ওই প্রতিষ্ঠানকে বলা হয়েছে নিখিলকে আরো ২ হাজার রুপি দিতে।

কিন্তু উচ্চ ক্রেতাসুরক্ষা আদালতের নির্দেশকে চ্যালেঞ্জ জানিয়ে উচ্চ আদালতে আপির করে ওই সংস্থা। সেখানেও মুখ থুবড়ে পড়ে তারা। উল্টো জরিমানার পরিমাণ ২ হাজার রুপি থেকে বেড়ে দাঁড়ায় ১০ হাজার রুপিতে। পরে জরিমানাসহ আইফোন ফাইভএস মাত্র ৬৮ রুপিতে দেয়া হয় নিখিল বনসালকে।






মন্তব্য চালু নেই